ঘোষণা

অক্টোবরেই সব সীমান্ত খুলে দিচ্ছে জাপান

ওমর শাহ | বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 175 বার

অক্টোবরেই সব সীমান্ত খুলে দিচ্ছে জাপান

করোনা ভাইরাসের সংক্রমণ বিস্তার ঠেকাতে দেশের সব সীমান্ত বন্ধ রেখেছিল বিশ্বের অন্যতম ধনী দেশ জাপান। বিশ্বের ১৫৯টি দেশ ও অঞ্চলের সাথে যোগাযোগ নিষিদ্ধ করেছিল দেশটির কর্তৃপক্ষ।

করোনা ভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে জাপান সরকার। অক্টোবর মাস থেকেই সব দেশের সাথে সীমান্ত খুলে দেবে বলে জানিয়েছে সরকারের ঊর্ধ্বতন একটি সূত্র।

প্রতিদিন ১০০০ জন করে বিদেশী নাগরিক জাপানে প্রবেশ করানোর পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তাই করোনা ভাইরাস পরীক্ষার সক্ষমতা বাড়ানোর জন্য বিমানবন্দরগুলোতে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে।

ইতিমধ্যে ভিয়েতনাম ও থাইল্যান্ডসহ এশিয়ার অনেক দেশের ব্যবসায়ী জাপানে প্রবেশ শুরু করেছে। বাইরের দেশ থেকে জাপানে প্রবেশের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইন এ থাকার ব্যবস্থা করেছে জাপান কর্তৃপক্ষ। তবে শিক্ষক, চিকিৎসক, গবেষকদের বেলায় ব্যতিক্রম নিয়ম রয়েছে।

করোনাকালে ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে জাপানি নাগরিকত্ব থাকা সত্ত্বেও যারা দেশের বাইরে আটকে ছিলেন তারা আবার সেপ্টেম্বরের শুরু থেকে জাপানে ফিরতে শুরু করেছে।

জাপানের নতুন প্রধানমন্ত্রী ইউশিহিদ সুগা প্রশাসন করোনা ভাইরাসের কারণে স্থবির হওয়া অর্থনীতিকে আরো বেগবান করার জন্য নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে জাপান সমস্ত সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সুগা প্রশাসনের সূত্রে জানা যায়,প্যারা অলিম্পিক এবং অলিম্পিক অ্যাথলেটিকরা ইচ্ছে করলে যেকোন দেশ থেকে বিমান বা রেল পথে জাপানে পৌঁছাতে পারে এবং খেলায় অংশগ্রহণ করার জন্য তাদের বিনাশর্তে অনুমতি দেয়া হবে।

জাপানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এ পর্যন্ত ৮০ হাজার মানুষ এর মধ্যে মারা গেছে দেড় হাজার মানুষ।তবে উন্নত দেশ হিসেবে আমেরিকাতে আক্রান্তের সংখ্যা অনেক বেশি। আমেরিকায় এই পর্যন্ত ৭০ লাখ মানুষ করোনাই আক্রান্ত হয়েছে এর মধ্যে নিহত হয়েছে প্রায় দুই লক্ষ মানুষ।

তথ্যসূত্র: কায়ডো নিউজ

সম্পাদনা : পি আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:২৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত