ঘোষণা

অলিম্পিক আয়োজনের বিপক্ষে জাপানের ৮০ শতাংশ মানুষ

ওমর শাহ | সোমবার, ১১ জানুয়ারি ২০২১ | পড়া হয়েছে 15 বার

অলিম্পিক আয়োজনের বিপক্ষে জাপানের ৮০ শতাংশ মানুষ

করোনা অতিমারি নিয়ে এখনও ভুগছে বিশ্বেরন অন্যতম ধনী দেশ জাপান। করোনার তৃতীয় ওয়েভে নাজেহাল পুরো জাপান। এই পরিস্থিতিতে জনমত সমীক্ষায় দেখা গেছে দেশটির ৮০ শতাংশ মানুষ অলিম্পিক আয়োজনের বিরোধী।

কায়দো নিউজ নামে জাপানের সংবাদ সংস্থার জরিপে এমন তথ্য উঠে এসেছে। সমীক্ষাটি চালানো গত ৬ ডিসেম্বর।

সমীক্ষায় দেখা যায়, জাপানের ৬০ শতাংশ মানুষ অলিম্পিক আয়োজনের বিপক্ষে রয়েছে। সেই সংখ্যাই জানুয়ারিতে বেড়ে দাঁড়িয়েছে ৮০ শতাংশ।

কায়দো নিউজ এজেন্সি জানিয়েছে, দেশজুড়ে মোট ১০৪১ জনের কাছে এই ব্যাপারে জানতে চাওয়া হয়েছে। এর মধ্যে ৩৫ শতাংশ মানুষ বলেছেন যে তাঁরা একেবারে অলিম্পিক বাতিলের পক্ষে। আর ৪৫ শতাংশ মানুষ বলেছেন যে তাঁরা আরও একবার অলিম্পিক পিছিয়ে দেওয়ার পক্ষে।

তবে টোকিও অলিম্পিকের আয়োজকরা একেবারেই প্রতিযোগিতা পিছিয়ে দেওয়ার পক্ষপাতী নন। বৃহত্তর টোকিও যতই জরুরি অবস্থা থাক, তাঁরা অলিম্পিক নির্দিষ্ট সময়েই হবে বলে জানিয়েছেন।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী ইউসিহিদে সুগাও এই সপ্তাহেই নিরাপদ ও সুরক্ষিত অলিম্পিক হবে বলে আশ্বস্ত করেছেন।

তাঁর মতে, ফেব্রুয়ারির শেষের দিকে ভ্যাকসিন দেওয়া শুরু হলে জনতার মতামতে পরিবর্তন আসবে। তবে এই মুহূর্তে জাপানের মানুষ যে অলিম্পিক্স আয়োজনের বিরুদ্ধে, তা পরিষ্কার জনমত সমীক্ষায়।

উল্লেখ্য, গত তিন দিন ধরে প্রায় ২ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে জাপানের রাজধানী টোকিওতে। গত শুক্রবার থেকে টোকিওসহ এর আশপাশের দুটি প্রদেশে জরুরী অবস্থা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

তথ্যসূত্র: কায়দো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ৪:১২ অপরাহ্ণ | সোমবার, ১১ জানুয়ারি ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত