ঘোষণা

আমেরিকার অর্ধশতক পর চাঁদে স্থাপিত হলো চীনা পতাকা

অনলাইন ডেস্ক | সোমবার, ০৭ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 392 বার

আমেরিকার অর্ধশতক পর চাঁদে স্থাপিত হলো চীনা পতাকা

চাঁদের বুকে এবার স্থাপিত হলো চীনা পতাকা। আজ থেকে অর্ধশতকেরও আগে চাঁদের বুকের নেমেছিলেন মার্কিন মহাকাশচারীরা। মানুষের ইতিহাসে সেই যুগান্তকারী মুহূর্তে মহাকাশচারীরা সেখানে পুঁতেছিলেন মার্কিন পতাকা। এবার সেখানে স্থাপিত হলো হলুদ তারকাখচিত লাল পতাকা।

চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, বায়ুশূন্য চন্দ্রপৃষ্ঠে শোভা পাচ্ছে পাঁচ তারকাযুক্ত লাল পতাকা।

গতকাল বৃহস্পতিবার চাঁদের মাটির নমুনা সংগ্রহ শেষে উচ্চক্ষমতার ক্যামেরা নিয়ে ফটোগ্রাফিতে নেমেছিল চীনের চেঞ্জ-৫ স্পেস প্রোব। সেসব ছবির মধ্যে একটি ধাতব দণ্ডে গাঁথা পতাকার ছবিটিও রয়েছে।

এর আগের দুটি চীনা চন্দ্রাভিযানে মহাকাশযানের গায়ে খচিত ছিল পতাকা। সেই মিশনের কোনোটিতেই চাঁদের মাটিতে পতাকা স্থাপনের ব্যবস্থা ছিল না।

১৯৬৯ সালে মানববাহী অ্যাপোলো ১১ মিশনের সময় চাঁদে প্রথম পতাকা স্থাপন করে যুক্তরাষ্ট্র। ১৯৭১ সাল পর্যন্ত পরবর্তী মিশন চলাকালীন চাঁদের পৃষ্ঠে আরো পাঁচটি মার্কিন পতাকা স্থাপন করা হয়।

২০১২ সালে নাসা স্যাটেলাইটের চিত্রগুলোতে দেখা যায়, চাঁদের ‍যুক্তরাষ্ট্রের সেই পাঁচটি পতাকা এখনও রয়ে গেছে। তবে একাধিক সংবাদ মাধ্যম বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে বলেছে, সেসব পতাকা প্রখর রোদে জ্বলে সাদা হয়ে যাওয়ার কথা।

প্রথম পতাকাটি চাঁদের বুকে স্থাপন করেন নভোচারী বাজ অলড্রিন। তিনি সেটি অ্যাপোলো চন্দ্র মডিউলের খুব কাছাকাছি পুঁতেছিলেন। ফলে মডিউলটি যখন উড়াল দেয় তখন রকেট ইঞ্জিন চালু হওয়ার পর পরই উড়ে বহু দূরে ছিটকে পড়ে গিয়েছিল বলে ধারণা করা হয়।

সূত্র: বিবিসি

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:৪৭ পূর্বাহ্ণ | সোমবার, ০৭ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

জুতার দাম ১০ লাখ ডলার!

০৯ ডিসেম্বর ২০২০