ঘোষণা

আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেন

অনলাইন ডেস্ক | রবিবার, ০৮ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 20 বার

আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেন

অনেক জল্পনা-কল্পনার পর যুক্তরাষ্ট্রের ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন ডেমোক্রেট প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। নির্বাচনে দেশটির ৪৫তম ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে তিনি ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন। আর সেই সঙ্গে মার্কিন ইতিহাসে প্রথমবারের মতো নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন কমলা হ্যারিস।

অপরদিকে নির্বাচনে হেরে আদালতের পথে ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের ফলাফল তার পক্ষে না গেলে তিনি যে আদালতে যাবেন সে কথা বরবারই বলেছেন ট্রাম্প।

২৫৩ ইলেকটোরাল ভোট পেয়ে জয়ের একদম মুখোমুখি দাঁড়িয়ে বাইডেন যখন অপেক্ষায় ছিলেন ঠিক সেই মুহুর্তে শেষ হয় পেনসিলভেনিয়া ভোট গণনা। পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে জয় পেয়ে রাজ্যের ২০টি ইলেকটোরাল ভোটের মাধ্যমে বাইডেনের মোট ভোট দাঁড়ায় ২৭৩টিতে। প্রেসিডেন্ট পদে জয়ের জন্য তার প্রয়োজন ছিল ২৭০টি ইলেকটোরাল ভোট।

নিউইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, এখনও বাকি রয়েছে অ্যারিজোয়ানা, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা এবং আলাস্কার ভোট গণনা। এর মধ্যে অ্যারিজোয়ানা ও জর্জিয়ায় এগিয়ে বাইডেন এবং নর্থ ক্যারোলিনা ও আলাস্কায় এগিয়ে রয়েছেন ট্রাম্প। এই রাজ্যগুলো ছাড়া বাকি রাজ্যগুলোতে বাইডেনের মোট ইলেকটোরাল ভোট ২৭৯টি এবং ট্রাম্পের ২১৪টি।

আলজাজিরা ও ফক্স নিউজের তথ্য অনুযায়ী বাইডেনের মোট ইলেকটোরাল ভোট সংখ্যা ২৯০। তারা ১১ ইলেকটোরাল ভোটের অ্যারিজোয়ানায় বাইডেনকে বিজয়ী দেখিয়ে ২৯০ ভোটের কথা উল্লেখ করেছে।

এবারের নির্বাচনে প্রচারণাকালে বাইডেন ভোটারদের কাছে ট্রাম্প প্রশাসনের ব্যর্থতা তুলে ধরেন।

চলমান করোনা মহামারিতে যুক্তরাষ্ট্রে ব্যাপক সংখ্যক জীবনহানি ও এর ফলে দেশটির অর্থনৈতিক দূরাবস্থার চিত্র তুলে ধরে ভোটারদের আকৃষ্ট করেন বাইডেন।

১৯৪২ সালে বাইডেন পেনসিলভেনিয়ায় জন্ম নেওয়া জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে ৪৭তম ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

এর আগে, ১৯৭৩ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত বাইডেন ডেমোক্রেটিক দলের সদস্য হিসেবে সিনেটর নির্বাচিত হন।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:৩৫ পূর্বাহ্ণ | রবিবার, ০৮ নভেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত