ঘোষণা

উনিশে পা রাখলেন জাপানের প্রিন্সেস আইকো

ওমর শাহ | মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 273 বার

উনিশে পা রাখলেন জাপানের প্রিন্সেস আইকো

জাপানের সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকোর একমাত্র সন্তান প্রিন্সেস আইকো ১৯ বছর বয়সে পদার্পণ করলো। ১ ডিসেম্বর রাজকন্যা আইকোর ১৯ বছর পূর্ণ হয়। এদিন আইকো বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থী হিসাবে করোনা মহামারীর মধ্যে অনলাইন ক্লাসে অংশ নেয়।

টোকিওর গাকুশুইন বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হিসেবে রাজকন্যা আইকোর নাম তালিকাভুক্ত করা হয়েছে। চলতি বছরের এপ্রিল মাসে শিক্ষাবর্ষ শুরু হওয়ার পর থেকেই ভার্চুয়াল ক্লাশে অংশ নিচ্ছে দেশটির শিক্ষার্থীরা তার বাইরে নেই আইকোও।

জাপানের ইম্পেরিয়াল হাউসিং এজেন্সি জানায়, অক্টোবরে রাজকন্যা আইকো গাকুশুইন বিশ্ববিদ্যালয়টি পরিদর্শন করেন। ওই সময় রাজকন্যা আইকো তার অধ্যাপক ও সহপাঠীদের সাথে প্রথমবারের মতো সরাসরি সাক্ষাৎও করেছিলেন।

সে সময় তিনি সাংবাদিকদের বলেন,”আমি জ্ঞান অর্জনের আনন্দকে লালন করি এবং বিশ্ববিদ্যালয়ে অনেক কিছুতে অংশগ্রহণ করতে চাই। উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় রাজকন্যা আইকো ক্লাসিকাল জাপানি সাহিত্যের প্রতি আগ্রহ প্রকাশ করেছিল।

ইম্পেরিয়াল হাউসিং এজেন্সি জানায়, জাপানি সাহিত্য অধ্যয়ন ছাড়াও রাজকন্যা ইংরেজি ও স্প্যানিশ ভাষাসহ স্পোর্টস ও স্বাস্থ্য বিজ্ঞান ভাষার কোর্সেও অংশ নিচ্ছেন। যে বিশ্ববিদ্যালয়ে আইকো পড়াশোণা করছে সেখানে তার বাবা সম্রাট নারুহিতোও পড়াশোনা করেছিলেন।

রাজকন্যা আইকোর একটি কুকুর ও দুটি বিড়াল রয়েছে। তার কুকুরের নাম “ইউরি” ও বিড়ালদের নাম “মিআই” ও “সেভেন”। কুকুর ও বিড়ালদের আইকো সমানভাবে যত্ন নেয়।

টোকিওর ইউনো জুলজিকাল গার্ডেন পরিদর্শন করার অপেক্ষায়ও রয়েছেন রাজকন্যা আইকো। সেখানে তার জন্মদিন উপলক্ষ্যে অপেক্ষা করছে বাচ্চাসহ একটি থাই হাতি।

গত অক্টোবরে থাই হাতিটি বাচ্চা জন্ম দিয়েছে। জাপানের রাজকন্যা আইকোর জন্মদিন উদযাপন করতে থাইল্যান্ড সরকার এই বাচ্চাসহ হাতিটি পাঠিয়েছে বলে জানা গেছে। তবে করোনার ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ইউনো গার্ডেনে যাওয়ার সম্ভাবনা নেই।

করোনা মহামারীর কারণে রাজকন্যা আইকো গ্রীষ্মকালীন বিশ্রাম ও অন্যান্য অনুষ্ঠানে যোগ দেয়া থেকে বিরত রয়েছে। জাপানের আকাশাকাটা এস্টেটে তার বাবা সম্রাট নারুহিতো ও মা সম্রাজ্ঞী মাসাকোরর সাথেই অবস্থান করছে আইকো।

তথ্যসূত্র: কায়দো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:০০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ad