ঘোষণা

একটি বিশেষ ঘোষণা

| রবিবার, ০৩ মে ২০২০ | পড়া হয়েছে 94 বার

একটি বিশেষ ঘোষণা

বৈশ্বয়িক এ করোনা মহামারির ভয়াল প্রকোপ, অস্থিরতা ও মানবিক দায়বদ্ধতার প্রেক্ষাপটে, JBEVS প্রথম থেকেই জাপান প্রবাসী বাংলাদেশিদের মাঝে করোনা ভাইরাস সংক্রমণ রোধে সামাজিক সচেতনতা বৃদ্ধি, রোগ-সংক্রান্ত তথ্য ও পরামর্শ প্রদান এবং তৎসংশ্লিষ্ট যেকোন মানবিক সহযোগিতা প্রদানে বদ্ধপরিকর।
প্রাপ্ত তথ্য ও উপাত্ত পর্যালোচনা করে JBEVS এর কাছে প্রতীয়মান যে, অনেকাংশে রোগ সম্পর্কিত জ্ঞানের স্বল্পতা, ভুল ধারণা, অসচেতনতা এবং WHO ও জাপান সরকার প্রদত্ত স্বাস্থ্য-বিধি ও নির্দেশনা সঠিক ভাবে পালন না করায় বিভিন্ন জায়গায় প্রবাসী কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে।
এতে আক্রান্তের পাশাপাশি সংশ্লিষ্ট এলাকার মানুষও প্রচন্ডভাবে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে। যা মোটেই কাম্য নয়।

প্রবাসীদের প্রতি সবিনয় অনুরোধ, কোভিড-১৯ আক্রান্ত হলে আতংকিত না হয়ে বরং WHO, জাপান সরকার ও চিকিৎসকদের প্রদত্ত পরামর্শ, স্বাস্থ্য-বিধি ও নির্দেশনা মেনে চলুন। কোন ব্যক্তি বা পরিবার কোভিড-১৯ আক্রান্ত হলে সামাজিক লজ্জার কথা চিন্তা না করে বরং আপনার আত্মীয়, বন্ধু-বান্ধব অথবা JBEVS-এর সহযোগিতা নিন।মনে রাখবেন, এ প্রবাসে সকল প্রবাসী একে অন্যের আত্মার আত্মীয়, স্বজন।

কোন আক্রান্ত ব্যক্তির যোগাযোগের ভিত্তিতে, যোগাযোগের প্রথম দিন থেকে সুস্থ হওয়া পর্যন্ত রুটিন মাফিক খোঁজ খবর এবং জাপান আইনে সিদ্ধ যেকোন সহযোগিতার ব্যাপারে JBEVS অঙ্গীকারাবদ্ধ।
জাপানের স্বাস্থ্য-বিধি অনুসারে, আক্রান্ত ব্যক্তির ১৪দিন হোম-কোয়ারেন্টাইন নিরবচ্ছিন্ন ও নির্বিঘ্ন করার নিমিত্তে JBEVS মানবিক সহযোগী ও সহমর্মী হিসেবে সর্বাত্মক সেবাদানে সর্বদা সচেষ্ট।
স্পষ্টত উল্লেখ্য যে, JBEVS কোন অবস্থাতেই জাপান প্রশাসন, হেলথ সেন্টার, ইউটিলিটি অফিস এবং বাংলাদেশ দূতাবাস, জাপান ব্যতিত অন্য কোথাও আক্রান্ত ব্যক্তিদের তথ্য প্রকাশ করে না। সেবা পৌঁছানোর জন্য সংশ্লিষ্ট এলাকার স্বেচ্ছাসেবকদের শুধু মাত্র আক্রান্ত ব্যক্তির নাম, ঠিকানা (গোপন রাখার শর্তে) জানানো হয়, যাতে করে স্বেচ্ছাসবকরা আক্রান্ত ব্যক্তিকে সাহায্য পৌঁছে দিতে পারেন।

JBEVS এর সমন্বয়ক টিম এবং মেডিকেল টিমের নিকট আক্রান্ত ব্যক্তির তথ্য সম্পূর্ণভাবে সংরক্ষিত ও সুরক্ষিত (Classified) থাকে। আরো উল্লেখ্য যে, JBEVS প্রচলিত আইনের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধাশীল।
সুতরাং এ বিষয়ে যে কোন প্রকার অপপ্রচারে কান না দেবার অনুরোধ রইল। যেকোন অনুসন্ধান ও প্রয়োজনে আমাদের সমন্বয়কদের সাথে যোগাযোগ করতে পারেন।

JBEVS এর সেবাসমূহ:-
১) করোনা সংক্রমণ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি।
করোনা সম্পর্কিত WHO ও জাপান সরকারের যেকোন ভ্যারিফাইড তথ্য প্রদান।
২) কোন জাপান প্রবাসী কোভিড-১৯ আক্রান্ত হলে কি ভাবে হোম কোয়ারান্টাইনে থাকবেন সে বিষয়ে পরামর্শ নিতে পারেন JBEVS এর মেডিকেল পরামর্শ দাতাদের মধ্য থেকে।
৩) এই সময় আপনার শরীরের সংক্রমণ / রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে (immunity) নিয়ে পরামর্শ নিতে পারেন।
৪) হোম কোয়ারান্টাইন থাকা অবস্থায় মানসিক দুশ্চিন্তা দূরিকরণের বিষয়ে পরামর্শ নিতে মেডিকেল টিমের সাথে যোগাযোগ করতে পারেন।
৫) হোম কোয়ারান্টাইন থাকা অবস্থায় ঘর থেকে খাবার কেনা কাটা করার বিষয়ে অথবা খাবার যোগানের জন্য সাহায্য নিতে আমাদের জেনারেল টিমের সাথে যোগাযোগ করতে পারেন।
৬) হোম কোয়ারান্টাইন থাকা অবস্থায় ইউটিলিটি বিল, বাড়ি ভাড়া, মোবাইল বিল পরিশোধ বিষয়ক তথ্য ও পরামর্শের জন্য আমাদের জেনারেল টিমের সাথে যোগাযোগ করতে পারেন।
৭) জাপান সরকারের পরামর্শ, সাহায্য, প্রণোদনা ইত্যাদি কিভাবে পাবেন সে বিষয়ে সাহায্য বা পরামর্শ নিতে পারেন আমাদের জেনারেল টিমের সাথে।
৮) কোভিড-১৯ মহামারি চলমান অবস্থায় কোভিড নিয়ে বিভিন্ন গুজব বা ভুল দিকনির্দেশনা থেকে ক্ষতিগ্রস্থ না হওয়ার জন্য সঠিক তথ্য প্রদান করে সহযোগিতা দেওয়া।

মানবিক ও সুস্থ পৃথিবীর প্রত্যাশায় সকলের সুস্থ জীবনের কামনা করছি।

JBEVS সমন্বয়ক টিম
২০২০/০৫/০৩

———-

ঘোষণাটি লিখে পাঠিয়েছেন, সমন্বয়ক গোলাম মাসুম জিকো।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৪:০৬ অপরাহ্ণ | রবিবার, ০৩ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত