ঘোষণা

এবার জাপানি ভাষায় অলিম্পিক প্যারেড 

ওমর শাহ | শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 49 বার

এবার জাপানি ভাষায় অলিম্পিক প্যারেড 

টোকিও গেমস অর্গানাইজিং কমিটি আসন্ন ২০২১ অলিম্পিকের উদ্বোধনী প্যারেডে জাপানি ভাষা ব্যবহার করবে বলে প্রাথমিকভাবে সিদ্ধান্ত নিয়েছে।

জাপানের বার্তাসংস্থা কায়দো নিউজ ২৯ অক্টোবর এক প্রতিবেদনে গেমস পরিচালনা কমিটির বরাত দিয়ে জাপানি ভাষা ব্যবহারের বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

পৃথিবীর সবচেয়ে বড় আয়োজনে জাপানের ভাষা তাতে আলোচিত হয় একই সাথে জাপানের সংস্কৃতি যাতে বিশ্বব্যাপী পরিচিতি পায় তার জন্যই এবার প্যারেডে জাপানি ভাষার মাধ্যমে পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে জাপানের তিনটি অলিম্পিকের আয়োজন করা হয়েছিল। ১৯৬৪ সালে টোকিওতে, ১৯৭২ সালে সাপ্পোরোতে এবং ১৯৯৮ সালে নাগানতে অলিম্পিকের আসর বসেছিল। ওই আসরগুলোতে প্যারেড পরিচালনায় আন্তর্জাতিকভাবে বুঝার জন্য ইংরেজি ভাষা ব্যবহার করা হয়েছিল।

আসন্ন টোকিও অলিম্পিক গেমস আয়োজকরা জাপানি ভাষা ব্যবহার করতে জাপানের সরকার এবং জাতীয় অলিম্পিক কমিটির একটি মিটিংয়ে আয়োজন করে প্রাথমিকভাবে জাপানি ভাষা ব্যবহারের সিদ্ধান্ত নেয় তবে জাপানে ভাষা ব্যবহারের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে গেম শুরুর আগে ঘোষণা দেওয়া হবে বলে জানা গেছে।

অলিম্পিক  টিভিতে অ্যাথলেটিক্সের নাম রোমান ভাষায় লিখা হবে এর পাশাপাশি জাপানি ভাষায় লিখা হবে বলে প্রাথমিকভবে সিদ্ধান্ত হয়েছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির গাইডলাইন অনুসারে অলিম্পিক গেমস প্যারেডে অলিম্পিকের জন্মস্থান গ্রীস ভাষায় প্রদর্শনের নিয়ম রয়েছে তবে হোস্ট কান্ট্রি বা আয়োজক দেশ নিজেদের পছন্দমতো ভাষা ব্যবহার করতে পারে।

যেহেতু ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা সর্বজনস্বীকৃত তাই অধিকাংশ আয়োজক দেশ অলিম্পিক গেমসের আয়োজনে ইংরেজি ভাষা ব্যবহার করে থাকে।

নিজেদের ভাষাকে বিশ্বব্যাপী পরিচিতি দিতে জাপান কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নিয়েছে তা আদৌ চূড়ান্তভাবে বাস্তবায়ন করতে পারবে কিনা তা দেখার অপেক্ষায়  থাকতে হচ্ছে গেমস শুরু পর্যন্ত।

তথ্যসূত্র: কায়দো নিউজ

 

Facebook Comments

বাংলাদেশ সময়: ৯:২৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত