ঘোষণা

করোনাভাইরাস ৯ ঘন্টার বেশি সময় ত্বকে বাঁচতে পারে: জাপানের গবেষণা 

ওমর শাহ | শনিবার, ১৭ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 71 বার

করোনাভাইরাস ৯ ঘন্টার বেশি সময় ত্বকে বাঁচতে পারে: জাপানের গবেষণা 

সাধারণ ভাইরাসের চেয়ে ৫ গুণ বেশি করোনা ভাইরাস ৯ ঘন্টার বেশি সময় ত্বকে বাঁচতে পারে বলে জাপানের একদল গবেষক তথ্য বের করেছেন।

কিয়োটো প্রিফেকচারাল মেডিসিন ইউনিভার্সিটির গবেষণা সহযোগী এপিডেমিওলজি বিশেষজ্ঞ রিওহি হিরোজ সহ গবেষকরা আরও আবিষ্কার করেছেন যে নতুন করোনাভাইরাস যদি একই ঘনত্বের অ্যালকোহল ভিত্তিক জীবাণুনাশক বা ইথানলের সংস্পর্শে আসে তবে ভাইরাসটি ১৫ সেকেন্ডের মধ্যে নিষ্ক্রিয় হয়ে যায়।

তাই মানুষজনকে হাত ধুয়ে বা অ্যালকোহল-ভিত্তিক জীবাণুনাশক ব্যবহার করার জন্য আহ্বান জানিয়েছেন গবেষক হিরোজ।

গবেষণা দলের অনুসন্ধানগুলো মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বিজ্ঞান জার্নাল “ক্লিনিকাল সংক্রামক রোগ” এর অনলাইন সংস্করণে ৩ অক্টোবর প্রকাশিত হয়েছিল।

গবেষণা অনুসারে, নভেল করোনাভাইরাস ও ইনফ্লুয়েঞ্জা ত্বকের উপরিভাগে প্রয়োগ করা হয়েছিল, তখন করোনাভাইরাস এটিতে প্রায় নয় ঘন্টা স্থায়ী হয়েছিল, তবে ফ্লুতে স্ট্রেন প্রায় ১.৮ ঘন্টা স্থায়ী ছিল।

করোনাভাইরাস এবং ফ্লু উভয়ই একটি সময় ধরে সক্রিয় ছিল। পরীক্ষার বিষয়গুলি ভাইরাস দ্বারা সংক্রামিত না হয়েছিল তা নিশ্চিত করার জন্য, গবেষকরা এমন ব্যক্তির ত্বকের নমুনা ব্যবহার করেছিলেন যাদের দেহ মেডিকেল ময়নাতদন্তের জন্য দান করা হয়েছিল।

গবেষক দলটি ভাইরাসগুলো তাদের বেঁচে থাকার পক্ষে আরও উপযুক্ত উপায়ে যেমন স্টেইনলেস স্টিল, তাপ-প্রতিরোধী কাঁচ এবং প্লাস্টিকের ক্ষেত্রে প্রয়োগ করেছিল। সেখানে দেখা যায় যে, করোনাভাইরাসগুলো এটির উপরে প্রায় ৫৮ ও ৮৫ ঘন্টা পর্যন্ত সক্রিয় ছিল, যেখানে ইনফ্লুয়েঞ্জা প্রায় ছয় থেকে ১১ ঘন্টা অবধি স্থায়ী ছিল। নভেল করোনা ভাইরাসটি আরও বেশি সময় বেঁচে ছিল বলেও জানায় গবেষকরা।

তথ্যসূত্র: মাইনিচি নিউজ

সম্পাদনা: পি. আর প্ল্যাসিড

 

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:৩২ অপরাহ্ণ | শনিবার, ১৭ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত