ঘোষণা

করোনার তৃতীয় ঢেউয়ে জাপানে রেকর্ড সংক্রমণ

ওমর শাহ | রবিবার, ১৩ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 272 বার

করোনার তৃতীয় ঢেউয়ে জাপানে রেকর্ড সংক্রমণ

করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় মাস্ক পরে টোকিওর রাস্তায় চলাফেরা করছেন স্থানীয়রা। 

বৈশ্বিক মহামারি করোনার তৃতীয় ঢেউ চলছে জাপানে। দেশটিতে প্রতিদিন করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা পূর্বের সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ছে।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকের বরাত দিয়ে জাপান টাইমস জানিয়েছে, গতকাল শনিবার প্রথমবারের মতো দেশটিতে এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে।

স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ৩১ জনে। গত ১০ ডিসেম্বর শনাক্তের সংখ্যা ছিল দুই হাজার ৮০০ বলেও জাপানের বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

১১ ডিসেম্বর রাজধানী টোকিওতে রেকর্ড ৬২১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। সেদিন ওসাকাতে শনাক্তের সংখ্যা ছিল ৪২৯। এর আগে গত ১০ ডিসেম্বর টোকিওতে ৬০২ জন এবং ওসাকাতে ৩৫৭ জন করোনা রোগী শনাক্ত হয়।

পূর্ব ঘোষণা অনুযায়ী জাপানের নাগরিকদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার জন্য দেশটির সরকারের পক্ষ থেকে ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে অগ্রিম অর্থ দিয়ে রাখা হয়েছে। প্রায় ১৩ কোটি মানুষের জন্য ২৯ কোটি ডোজ ভ্যাকসিনপ্রাপ্তি নিশ্চিত করে রেখেছে জাপান সরকার।

যা মোট জনসংখ্যার দ্বিগুণেরও বেশি। জাপানের সব মানুষ যাতে দুই ডোজ করে ভ্যাকসিন পায়, সেজন্যেই পর্যাপ্ত পরিমাণ ভ্যাকসিনপ্রাপ্তি নিশ্চিত করে রেখেছে দেশটির সরকার। একইসঙ্গে ভ্যাকসিন সংরক্ষণের ব্যবস্থাও নেওয়া হয়েছে।

করোনার তৃতীয় ঢেউ ঠেকাতেও জাপানে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। সেগুলোর মধ্যে রাজধানীর বেশিরভাগ এলাকার রেস্তোরাঁ ও পানশালা, সেগুলো রাত ১০টার মধ্যে বন্ধ করতে বলা হয়েছে।

গত ২৮ নভেম্বর থেকে এ নির্দেশ বাস্তবায়ন শুরু হয়েছে। যা আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। এর জন্যে রাজধানীর সংশ্লিষ্ট ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর জন্য প্রণোদনারও ঘোষণা দিয়েছেন টোকিও মেট্রোপলিটন গভর্নর ইয়ুরিকো কোইকে।

প্রণোদনায় সম্পূরক বাজেট হিসেবে টোকিও মেট্রোপলিটন গভর্নর ২০ বিলিয়ন ইয়েন বরাদ্দ করেন এবং প্রতিটি ব্যবসাপ্রতিষ্ঠানকে চার লাখ ইয়েন করে দেওয়ার ঘোষণা দেন।

পাশাপাশি স্বাস্থবিধি মেনে চলাসহ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়া, জনসমাগম না করা ও সন্ধ্যার পর ঘরে ফেরার জন্য জাপানবাসীর প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১২:৩১ অপরাহ্ণ | রবিবার, ১৩ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ad