ঘোষণা

করোনার নতুন স্ট্রেইনে আতঙ্কে জাপান

অনলাইন ডেস্ক | মঙ্গলবার, ১২ জানুয়ারি ২০২১ | পড়া হয়েছে 12 বার

করোনার নতুন স্ট্রেইনে আতঙ্কে জাপান

আবারো নতুন স্ট্রেইন আতঙ্ক বিরাজ করছে জাপানজুড়ে। ইতিমধ্যে জাপানের রাজধানী টোকিওতে প্রত্যেকদিন ধারাবাহিকভাবে দুই হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। টোকিও এবং এর আশেপাশে দুই প্রদেশ জরুরি অবস্থা জারি করা হয়েছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, স্ট্রেইনটি মিলেছে ব্রাজিল ফেরত চার জনের দেহে। বিমানবন্দরে পরীক্ষা করার সময় তাদের শরীরে করোনা-পজ়িটিভ ধরা পড়ে।

দেখা যায়, তারা যে স্ট্রেনে আক্রান্ত, সেটি অচেনা। ব্রিটেন বা দক্ষিণ আফ্রিকায় শোরগোল ফেলে স্ট্রেনও নয় এটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ও অন্য কিছু দেশের সঙ্গে একযোগে স্ট্রেনটি সম্পর্কে জানতে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে জাপান কর্তৃপক্ষ। নতুন আবিষ্কৃত প্রতিষেধকগুলি এই স্ট্রেনকে মারতে কার্যকরী কি না, তা জানা জরুরি।

জাপানের বিমানবন্দরে পা রাখার সময়েও তারা সুস্থ ছিলেন তবে পরে শ্বাসকষ্ট, মাথাব্যাথা ও জ্বর হয়। আরেক জনের শরীরে কোনও উপসর্গ নেই।

ব্রিটেন বা দক্ষিণ আফ্রিকার স্ট্রেন দু’টি আগেই ছড়িয়েছে জাপানে। অন্তত ৩০ জন আক্রান্ত। সে নিয়ে এমনিতেই আশঙ্কায় জাপান। কারণ স্ট্রেন দু’টি অতিসংক্রামক। এর মধ্যে তৃতীয় স্ট্রেনের আবির্ভাবের আশঙ্কা করছে প্রশাসন।

এদিকে করোনাভাইরাসের উৎস জানতে হু-র বিশেষজ্ঞ দলের চীনে যাওয়া আজ চূড়ান্ত হল। আগামী বৃহস্পতিবার চীনে পৌঁছাবে তদন্তকারী দলটি।

দীর্ঘ টালবাহানার পরে অবশেষে হু-কে দেশে ঢুকতে অনুমতি দিয়েছে চীনের কমিউনিস্ট সরকার। চীনা বিজ্ঞানীদের সঙ্গে যৌথভাবে তদন্ত চালাবে হু-র দল।

ঘটনাচক্রে গত বছর আজকের দিনেই চীনে প্রথম মৃত্যু হয়েছিল করোনায়। এক বছরে তা গোটা বিশ্বে ছড়িয়ে ১৯ লক্ষ ৪৬ হাজারেরও বেশি মানুষের প্রাণ নিয়েছে। সংক্রমিত হয়েছে ৯ কোটির বেশি মানুষ।

এক বছরের মাথায় সুখবর এই যে প্রতিষেধক এসেছে। টিকাকরণ শুরু হয়েছে আমেরিকা-ব্রিটেনসহ প্রথম সারির বহু দেশেই। আমেরিকার নতুন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিষেধকের দ্বিতীয় ডোজও নিয়েছেন ১২ জানুয়ারি। তিন সপ্তাহ আগে প্রথম ডোজ নিয়েছিলেন বাইডেন।

ব্রিটেন ব্যাপক দ্রুততার সঙ্গে গণ টিকাকরণ শুরু করেছে। ভারতেও চলছে করোনার ভ্যাকসিন দেয়ার কাজ।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৪:১৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ জানুয়ারি ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত