ঘোষণা

করোনার বিরুদ্ধে লড়াইয়ে জাপানে জীবনযাপন পদ্ধতি বদলের আহ্বান

| শুক্রবার, ০৮ মে ২০২০ | পড়া হয়েছে 91 বার

করোনার বিরুদ্ধে লড়াইয়ে জাপানে জীবনযাপন পদ্ধতি বদলের আহ্বান

ওমর শাহ : করোনা সংক্রমণের মধ্যেই অনেক দেশই লকডাউনে শিথিলতা আনার চিন্তা করছে। তবে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে সম্প্রতি এক ঘোষণায় দেশটিতে ৩১ মে পর্যন্ত লকডাউন জারির ঘোষণা দেন। সেই সঙ্গে তিনি করোনার বিরুদ্ধে দীর্ঘমেয়াদি লড়াইয়ে নাগরিকদের জীবনযাত্রা পদ্ধতিতে পরিবর্তন আনারও আহ্বান জানান। খবর জাপান টাইমসের

এর আগে আবে এবং অন্যান্য শীর্ষ রাজনীনৈতিক নের্তৃবৃন্দ একাধিকবার করোনাভাইরাস মহামারি মোকাবেলায় দীর্ঘমেয়াদী নিয়ন্ত্রণের উপর জোর দিয়েছেন। তবে এই প্রথমবারের মতো সরকারের পক্ষ থেকে করোনা মোকাবেলায় নাগরিকদের আগামী দিনগুলো পার করার আহবান জানানো যায়।

লকডাউন উঠে গেলে দ্বিতীয় দফায় করোনা আঘাত বাড়ার আশঙ্কা করছে দেশটির সরকার। এ কারণে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, নাগরিকদের কেনাকাটা, গণ পরিবহন ব্যবহার, খাদ্যাভাস, খেলাধূলার আসর, বিয়ের অনুষ্ঠানের আয়োজনসহ অন্যান্য আয়োজনে পরিবর্তন আনার অনুরোধ জানানো হয়েছে।

এছাড়াও লকডাউন উঠার পর আগের মতোই লোকজনকে মাস্ক পরা, ২ মিটার দূরে থাকা, ঘন ঘন হাত ধোয়া, ঘরে ফেরার পর কাপড় পরিবর্তন করা, দূরে থেকে কাজ করা এবং ভিড়ের সময়ে গণপরিবহন এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়।

জাপানে ৮ এপ্রিল থেকে লকডাউন শুরু হয়। প্রথম দফায় তা ৬ মে পর্যন্ত চালানোর ঘোষণা হলেও পরিস্থিতি বিবেচনা করে তা ৩১ মে পর্যন্ত করা হয়। জাপানে এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৭৭ জনের।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৮ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত