ঘোষণা

করোনা বিপর্যয় কাটিয়ে উঠছে অর্থনীতি

সাদিয়া জাহান হুমাইরা | বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 93 বার

করোনা বিপর্যয় কাটিয়ে উঠছে অর্থনীতি

করোনা ভাইরাস আতঙ্ক কাটিয়ে বিশ্বের বিভিন্ন দেশে অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, পর্যটন কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান খুলতে শুরু করেছে।

অর্থনীতি বাঁচাতে ও পর্যটক বাড়াতে দেশে দেশে সীমান্ত খুলে দেওয়া হয়েছে। জীবন ও জীবিকার তাগিদে পৃথিবীর কোনো দেশ পুরোপুরি লকডাউনে নেই।

করোনার প্রকোপ সামলাতে বাংলাদেশেও স্বাস্থ্যবিধি মেনে আবার শুরু হয়েছে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সরকারি-বেসরকারি অফিস-আদালত।

আতঙ্ক কাটিয়ে ঢাকাসহ সারা দেশে শুরু হয়েছে সব ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ড। খুলে দেওয়া হয়েছে যানবাহন। নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে পর্যটন এলাকা থেকে।

ফলে আবার চাঙ্গা হতে শুরু করেছে যানবাহন ও পর্যটন খাত। জমে ওঠার অপেক্ষায় এখন ব্যবসা-বাণিজ্য। স্থবির হয়ে পড়া শিল্প-কারখানার চাকা ঘুরছে। বাড়ছে উৎপাদনও।

পোশাকশিল্প খাতের কারখানাগুলোও প্রায় পুরোদমে উৎপাদন শুরু করেছে। এ খাতের স্থগিত হওয়া অর্ডারগুলো ফিরে আসার সঙ্গে নতুন নতুন অর্ডারও আসতে শুরু করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, অর্থনীতি পুনরুদ্ধারে সরকারের দেয়া অর্থনীতি পুনরুদ্ধারের প্রণোদনা প্যাকেজ ও দ্রুত নেওয়া কৌশলগুলো বেশ কার্যকর ভূমিকা রাখছে।

দেশ ফিরে আসা প্রবাসীদের সরকারের সহায়তায় ঋণ প্রকল্প বাস্তবায়ন করছে, যার একটা ইতিবাচক প্রভাব ইতিমধ্যে পড়তে শুরু করেছে দেশের অর্থনীতিতে।

দীর্ঘদিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে বিশ্বের বিভিন্ন দেশ আকাশপথও চালু করছে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়।

অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চালু হওয়ায় যোগাযোগ বাড়ায় আমদানি-রপ্তানি কার্যক্রমও চালু হয়েছে।

ব্যাংকগুলোতে এলসি খোলার হার বাড়তে শুরু করেছে। ধীরে ধীরে আবার নতুন নতুন শিল্প স্থাপন শুরু হলে কাঁচামাল আমদানির এলসি খোলার হারও বাড়বে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যমতে, নতুন অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে পণ্য রপ্তানি আয় গত বছরের একই সময়ের তুলনায় বেড়ে যায়।

২০২০-২১ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে বিভিন্ন পণ্য রপ্তানি করে ৩৯১ কোটি টাকা আয় হয়েছে। এই অঙ্ক গত বছরের জুলাই মাসের চেয়ে দশমিক ৬ শতাংশ বেশি। আর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ১৩ দশমিক ৪ শতাংশ।

এদিকে রেমিট্যান্স প্রবৃদ্ধি বাড়ায় বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ইতিহাসের সর্বোচ্চ ৩৯ বিলিয়ন ডলার অতিক্রম করেছে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:৩৭ অপরাহ্ণ | বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত