ঘোষণা

কোন প্রকার যুদ্ধ না করেই যেন তৃতীয় বিশ্বযুদ্ধ জয় করল চীন

| বৃহস্পতিবার, ১৬ এপ্রিল ২০২০ | পড়া হয়েছে 109 বার

কোন প্রকার যুদ্ধ না করেই যেন তৃতীয় বিশ্বযুদ্ধ জয় করল চীন

আসিফ সরকার,

আজ সারা পৃথিবীজুড়ে সবার কাছে এক আতঙ্ক কোভিড-১৯ করোনা ভাইরাস। ২২০ টি দেশে হানা দিয়েছে এ ভাইরাস । করোনা ভাইরাসটি প্রথম চীনের ঊহান প্রদেশে হানা দেয় । তারপর থেকেই করোনা চীন থেকে পুরো পৃথিবীতে ছড়িয়ে পড়ে।

অভিযোগ উঠেছে, চীনা নাগরিকরা বিভিন্ন দেশে ভ্রমণ করতে গিয়ে ইচ্ছে করে তাদের মুখের থুথু এবং হাঁচি কাশির মাধ্যমে ও লিফট এবং বাস আরও জনবহুল এলাকাতে ছড়িয়ে দেয় । করোনা রোগের বিস্তার এর মাধ্যম হচ্ছে থুথু , হাঁচি,কাশি। এই করোনাভাইরাস এর সবচেয়ে বেশি আক্রান্ত রোগী হচ্ছে আমেরিকাতে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে । ৬ লাখ ৪৪ হাজার ৮৯ জন। তাদের মধ্যে ৫ লাখ ৫৩ হাজার ৩৭২ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। বাকি ১৩ হাজার ৪৮৭ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিইউতে রয়েছে।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে ভয়াবহ অবস্থা নিউইয়র্কে। সেখানে গত ২৪ ঘণ্টায় ৭৫২ জনসহ এ পর্যন্ত মারা গেছে ১১ হাজার ৫৮৬ জন। এবং গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৫২৫ জনসহ আক্রান্ত হয়েছে ২ লাখ ১৪ হাজার ৬৪৮ জন।

যে আমেরিকা পৃথিবী শাসন করত আজ আমেরিকা করোনাভাইরাস এর কাছে সবচেয়ে অসহায় । চীনারা জানত আমেরিকা ছাড়া পুরো পৃথিবীজুড়ে তাদের সাথে লড়াই করার ক্ষমতা নাই। আর একটি দেশকে পরাজিত করার ১ম হাতিয়ার অর্থনীতি ধ্বংস করা।আমেরিকার অর্থনৈতিক চাকা ধ্বস নামতে শুরু করেছে। আমেরিকা যদি করোনা ভাইরাস এর মোকাবিলা না করতে পারে তাতেই আমেরিকা চীন হতে অর্থনৈতিকভাবে পিছিয়ে যাবে।আর তাতেই হবে আমেরিকার চীনের কাছে সবচেয়ে বড় পরাজয়। আর চীন একদিন বিশ্ব শাসন করবে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:৫১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ এপ্রিল ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত