ঘোষণা

গ্লোবাল নলেজ ইনডেক্সে শীর্ষস্থান ধরে রেখেছে সুইজারল্যান্ড

অনলাইন ডেস্ক | রবিবার, ১৩ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 441 বার

গ্লোবাল নলেজ ইনডেক্সে শীর্ষস্থান ধরে রেখেছে সুইজারল্যান্ড

গ্লোবাল নলেজ ইনডেক্স ২০২০ এ ১৩৮টি দেশের মধ্যে ১১২তম অবস্থানে বাংলাদেশ। অন্যদিকে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সবচেয়ে নিচে।

গত বুধবার দুবাইয়ে অনুষ্ঠিত এক সম্মেলনে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নলেজ ফাউন্ডেশন যৌথভাবে ২০২০ সালের গ্লোবাল নলেজ ইনডেক্স (জিকেআই) প্রকাশ করে।

এ বছর গ্লোবাল নলেজ ইনডেক্সের তালিকায় ৭৩ দশমিক ৬ স্কোর নিয়ে শীর্ষে সুইজারল্যান্ড। এ নিয়ে টানা চতুর্থবারের মতো দেশটি শীর্ষস্থান ধরে রেখেছে। তালিকায় ৭১ দশমিক ১ স্কোর নিয়ে যুক্তরাষ্ট্র দ্বিতীয় ও ৭০ দশমিক ৮ স্কোর নিয়ে ফিনল্যান্ড তৃতীয় অবস্থানে।

অন্যদিকে, ৪৪ দশমিক ৪ স্কোর নিয়ে বিশ্বে ৭৫তম ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে আছে ভারত। এরপরই ৪২ দশমিক ১ স্কোর নিয়ে বিশ্বে ৮৭তম ও দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে আছে শ্রীলঙ্কা।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৪০ দশমিক ৯ স্কোর নিয়ে ভুটান তৃতীয়, ৩৬ দশমিক ২ স্কোর নিয়ে নেপাল চতুর্থ ও ৩৫ দশমিক ৯ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে আছে পাকিস্তান। আর সূচকে ৩৫ দশমিক ৯ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ার সবার নিচের অবস্থানে বাংলাদেশ।

সূচকটি তৈরিতে শিক্ষা, প্রযুক্তি, উন্নয়ন ও উদ্ভাবনসহ সাতটি বিষয়কে বিবেচনা করা হয়েছে। এটি সাতটি সেক্টরের অধীনে ১৩৩টি চলকের (ভেরিয়েবল) উপর ভিত্তি করে তৈরি করা হয়ে। এগুলো হলো- প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষা, প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ, উচ্চশিক্ষা, গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, অর্থনীতি এবং সাধারণ সহায়ক পরিবেশ।

বাংলাদেশ প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষা সেক্টরে ৪৩ দশমিক ৯ স্কোর পেয়েছে। প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষায় বাংলাদেশের স্কোর ৪৯।

অন্যদিকে, উচ্চশিক্ষা সেক্টরে বাংলাদেশের অবস্থান সবচেয়ে নাজুক, এই সেক্টরে বাংলাদেশের স্কোর ২৪ দশমিক ১।

এছাড়াও গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন খাতে বাংলাদেশের স্কোর ১৬ দশমিক ৪, আইসিটি সেক্টরে স্কোর ৪৩ দশমিক ১, অর্থনীতি সেক্টরে বাংলাদেশের স্কোর ৩১ দশমিক ৫ এবং সাধারণ সহায়ক পরিবেশ ৪৬ দশমিক ৪।

গ্লোবাল নলেজ ইনডেক্স ২০২০ এর তালিকায় শীর্ষ ১০টি দেশ হলো- সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, ফিনল্যান্ড, সুইডেন, নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ, সিঙ্গাপুর, ডেনমার্ক, যুক্তরাজ্য এবং হংকং ও চীন (যৌথ)।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১২:৪০ অপরাহ্ণ | রবিবার, ১৩ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ad