ঘোষণা

চট্টগ্রামে অস্ত্রসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরছেন ৪০ ডাকাত

অনলাইন ডেস্ক | বুধবার, ১১ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 15 বার

চট্টগ্রামে অস্ত্রসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরছেন ৪০ ডাকাত

চট্টগ্রামে ৪০ জন ডাকাত র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর কাছে অস্ত্রসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরতে চলেছেন। ১২ নভেম্বর (বৃহস্পতিবার) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে বাঁশখালীতে আনুষ্ঠানিকভাবে তারা অস্ত্রসমর্পণ করবেন বলে র‍্যাব সূত্রে জানা গেছে।

অস্ত্রসমর্পণের মাধ্যমে এদের স্বাভাবিক জীবনে ফিরবার সুযোগ দিয়েছে সরকার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী। র‍্যাব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে অস্ত্রসমর্পণ হবে।

অতিরিক্ত পুলিশ সুপার ও র‍্যাব কর্মকর্তা সোহেল মাহমুদ ১১ নভেম্বর (বুধবার) গণমাধ্যমকে বলেন, অস্ত্রসমর্পণকারীদের তালিকা এখনো চূড়ান্ত না হলেও আমরা ধারণা করছি ৪০ জন থাকবেন।

এদের মধ্যে ছয় থেকে আট জন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অপরাধীদের তালিকায় রয়েছেন। বাঁশখালী, মহেশখালী ও কক্সবাজার এলাকায় সমুদ্র ও ডাঙা দুই জায়গাতেই এরা ডাকাতির সঙ্গে যুক্ত ছিল বলে জানান এই কর্মকর্তা।

অস্ত্রসমর্পণের মাধ্যমে ডাকাতদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে দীর্ঘদিন ধরেই কাজ করছে র‍্যাব। এর মধ্যে সুন্দরবন এলাকায় সক্রিয় ডাকাতদের বড় একটি অংশকে ইতিমধ্যে অস্ত্রসমর্পণ করানো সম্ভব হয়েছে।

এই এলাকায় ২০১৬ সালের ৩১ মে থেকে ২০১৮ সালের ১ নভেম্বরের মধ্যে ৩২টি ডাকাত দলের ৩২৬ জন মোট ৪৮২টি অস্ত্র জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।

তাদের প্রত্যেককে এক লাখ টাকা নগদ সহায়তা ও আইনি সহায়তার ব্যবস্থা করেছে সরকার। দস্যুবৃত্তি ছেড়ে এদের অনেকেই এখন মাছ চাষ, কাঁকড়া চাষসহ বিভিন্ন কাজে যুক্ত হয়েছেন।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:২৪ অপরাহ্ণ | বুধবার, ১১ নভেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত