ঘোষণা

চলতি শতকে বিলুপ্ত হবে ৫৫০ প্রজাতি 

অনলাইন ডেস্ক | বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 97 বার

চলতি শতকে বিলুপ্ত হবে ৫৫০ প্রজাতি 

অতীতে বিলুপ্ত হওয়া জীবাশ্ম প্রমাণের ভিত্তিতে বিজ্ঞানীরা গণনা করেছেন এই শতাব্দিতে কতগুলো স্তন্যপায়ী প্রাণী প্রজাতি হারিয়ে যেতে পারে।

তাদের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, এই শতাব্দিতে অন্তত ৫৫০টি প্রজাতি বিশাল দেহের অধিকারী ম্যামথ এবং তীক্ষ্ণ বক্র দাঁতযুক্ত বিড়ালের পথ অনুসরণ করবে।

বিজ্ঞানীদের ভাষ্য, প্রতিটা হারানো প্রজাতির মধ্য দিয়ে আমরা পৃথিবীর এক টুকরো প্রাকৃতিক ইতিহাস হারিয়ে ফেলি।

তবে বিজ্ঞানীদের এই ‘গুরুতর’ শংকা সত্ত্বেও সংরক্ষণ প্রচেষ্টার মাধ্যমে আমরা শত শত প্রজাতির বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে পারি।

সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত গবেষণাটিতে বলা হয়েছে, বিগত দশকগুলোতে স্তন্যপায়ী প্রাণীদের বিলুপ্তির জন্য প্রায় সম্পূর্ণভাবেই দায়ী মানুষ। এখনই সুরক্ষামূলক ব্যবস্থা না নিলে ভাবিষ্যতে বিলুপ্তির হার আরো বাড়বে।

বিষয়টি নিয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন গোটেনবার্গ গ্লোবাল বায়োডাইভারসিটি সেন্টার এবং গোটেনবার্গ বিশ্ববিদ্যালয়ের টোবিয়াস অ্যান্ডারম্যান।

তিনি বলেছেন, এই উদ্বেগজনক পরিস্থিতি সত্ত্বেও আমরা আরো নির্দিষ্ট ও কার্যকর সংরক্ষণ কৌশল অবলম্বনের মাধ্যমে হাজার হাজার না হলেও কয়েকশ প্রজাতিকে বাঁচাতে পারবো। এটা অর্জনের জন্য আমাদের অবশ্যই ক্রমবর্ধমান জীববৈচিত্র্য সংকট সম্পর্কে সম্মিলিত সচেতনতা বাড়াতে হবে এবং বৈশ্বিক জরুরি অবস্থা মোকাবেলায় পদক্ষেপ নিতে হবে। প্রতিটি হারিয়ে যাওয়া প্রজাতির সঙ্গে আমরা অপরিবর্তনীয়ভাবে পৃথিবীর প্রাকৃতিক ইতিহাসের একটি অনন্য অংশ হারাবো।

বিজ্ঞানীরা জীবাশ্মের একটি ডাটাসেট সংকলন করেছিলেন, যা সাম্প্রতিক বিলুপ্তির প্রমাণ দেয়। তাদের কম্পিউটারভিত্তিক সিমুলেশনগুলো প্রজাতির বর্তমান হুমকির ওপর ভিত্তি করে ২১০০ সাল নাগাদ বিলুপ্তির হারে বড়রকমের বৃদ্ধির পূর্বাভাস দেয়।

এই মডেলগুলোর মতে, বিগত শতাব্দীতে ঘটে যাওয়া বিলুপ্তিগুলো পরবর্তী দশকগুলোর বিলুপ্তির সঙ্গে তুলনা করলে কেবল আইসবার্গের অগ্রভাগের মতো মনে হয়, যা ক্ষণিকের মধ্যেই হারিয়ে যাচ্ছে।

জুলজিক্যাল সোসাইটি অব লন্ডনের (জেডএসএল) অধ্যাপক স্যামুয়েল টারভে বলেছেন, কিছু প্রজাতি ও বাস্তুসংস্থান কেন মানুষের ক্রিয়াকলাপের জন্য বিশেষত ঝুঁকির শিকার হয়েছে- তা বোঝার জন্য জীববৈচিত্র্যের ওপর আমাদের অতীতের প্রভাবগুলো পুনর্গঠন করা অপরিহার্য। এটা আমাদের বিলুপ্তির বিরুদ্ধে লড়াই করার জন্য আরো কার্যকর সংরক্ষণ ক্রিয়াকলাপের সুযোগ দিতে পারে।

গত বছর বিজ্ঞানীদের একটি আন্তঃদেশীয় প্যানেল বলেছিল, ১০ লাখ প্রাণী ও উদ্ভিদ প্রজাতি এখন বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। বিজ্ঞানীরা হুঁশিয়ারি করেছিলেন, আমরা এখন ষষ্ঠ গণবিলুপ্তিতে প্রবেশ করেছি। এখন আমরা যা করছি- তা সম্ভবত মানবতার ভবিষ্যত তুলে ধরে।

তথ্যসূত্র: বিবিসি

Facebook Comments

বাংলাদেশ সময়: ৩:৩১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত