ঘোষণা

চাঁদে মোবাইল নেটওয়ার্ক তৈরি করবে নকিয়া

রুকাইয়া জাহান মিম | মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 43 বার

চাঁদে মোবাইল নেটওয়ার্ক তৈরি করবে নকিয়া

চাঁদে প্রথম মোবাইল নেটওয়ার্ক তৈরির জন্য বেছে নেওয়া হয়েছে নকিয়াকে। ফিনল্যান্ডের এই কোম্পানি আজ সোমবার জানায়, মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা ভবিষ্যতে চাঁদে মানুষের যাওয়ার কথা বিবেচনা করে নকিয়াকে সেলুলার নেটওয়ার্ক তৈরির জন্য নির্বাচন করেছে।

নাসা ২০২৪ সালের মধ্যে মানুষকে চাঁদে নিয়ে যাওয়ার কথা ভাবছে এবং আর্টেমিস প্রোগ্রামের আওতায় সেখানে মানুষের দীর্ঘসময় অবস্থানের বিষয়ে গবেষণা করছে।

নকিয়া জানায়, মানুষ আবার চাঁদে যাওয়ার আগেই ২০২২ সালের মধ্যে মহাকাশে প্রথম ওয়্যারলেস ব্রডব্যান্ড যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা হতে পারে।

এর জন্য চাঁদে প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহ করতে প্রতিষ্ঠানটি টেক্সাসভিত্তিক বেসরকারি স্পেস ক্রাফট ডিজাইন প্রতিষ্ঠান ইনট্যুটিভ মেশিনসের সঙ্গে যৌথভাবে কাজ করবে।

নেটওয়ার্কটি নিজে থেকেই কনফিগার হবে এবং সেখানে ফোর জি/এলটিই নেটওয়ার্ক দেওয়া হবে। তবে, শেষ পর্যন্ত ফাইভ-জি নেটওয়ার্ক এ উন্নীত করাই নকিয়ার লক্ষ্য বলে জানায় প্রতিষ্ঠানটি।

নেটওয়ার্কটি নভোচারীদের ভয়েস ও ভিডিও যোগাযোগের সুযোগ দেবে এবং টেলিমেট্রি ও বায়োমেট্রিক ডেটা এক্সচেঞ্জের পাশাপাশি রিমোট চালিত চন্দ্র-রোভার ও অন্যান্য রোবোটিক ডিভাইস স্থাপনের ব্যবস্থা থাকবে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:৪৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত