ঘোষণা

চীনকে টেক্কা দিয়ে জাপান-ভারতের ফাইভ জি চুক্তি 

ওমর শাহ | রবিবার, ১৭ জানুয়ারি ২০২১ | পড়া হয়েছে 296 বার

চীনকে টেক্কা দিয়ে জাপান-ভারতের ফাইভ জি চুক্তি 

চীনকে টেক্কা দিতে এবার হাত মিলিয়েছে জাপান ও ভারত । ব্যবসায়িক ক্ষেত্রে একসঙ্গে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে স্বাক্ষরিতও হয়েছে চুক্তিও। ভার্চুয়াল মাধ্যেম দুই দেশের প্রতিনিধি দুই দেশের মধ্যেকার ব্যবসায়িক চুক্তিতে স্বাক্ষর করলেন।

ভারত এবং জাপান দুই দেশ সমঝোতা স্বারকে স্বাক্ষর করেছে। এই চুক্তিতে ভারতের পক্ষ থেকে আইটি কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এবং জাপানের পক্ষ থেকে দেশটির ইন্টারনাল অ্যাফেয়ার্স মন্ত্রী তাকেদা রায়োটা ভার্চুয়াল মাধ্যমে এই চুক্তি স্বাক্ষর করেছেন।

এই চুক্তির ফলে ভারত এবং জাপান একযোগে ফাইভ জি নেটওয়ার্ককে বাস্তবে রূপ দিতে, সমুদ্রের মধ্যে দিয়ে ফাইবার কেবল টেনে নিয়ে যেতে, এমনকি স্মার্ট সিটি গড়ে তোলার কাজে হাতে হাত মিলিয়ে কাজ করতে পারবে।

দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্কের পাশাপাশি তারা একে অপরের সীমান্ত সুরক্ষার দিকেও নজর রাখবে।

এই বিষয়ে ভারতের মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, আন্দামান নিকোবরকে সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবলের সঙ্গে সংযুক্ত করার কাজ ভারত এবং জাপানের মধ্যেকার সমঝোতাকে সামনে আনে। পাশাপাশি করোনা মহামারির সময় অর্থনৈতিক সংকট থেকে দূরে রাখতে বিভিন্ন ডিজিটাল পদ্ধতিও চালু করেছে ভারত সরকার।

এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যেকার টোকিও বৈঠকের পর জানানো হয়েছিল, ভারত ও প্রশান্ত মহাসাগরের কানেক্টিভি পিলারে জাপানও অংশ নিচ্ছে।

অন্যদিকে বলা যায়, ভারত ও জাপানের মধ্যেকার ফাইভ জি নেটওয়ার্কের চুক্তি চীন সরকারকে এক বড় ধরনের ধাক্কা বলে মনে করে ভারত। আগামী বছর জাপান ও ভারতের বন্ধুত্বের ৭০ বছর পূর্ণ হচ্ছে।

ভারত জাপানের এই বন্ধুত্ব দেখে এবার চীন ও পাকিস্তান ক্ষেপে যাবে বলেও মনে করেন ভারতীয়রা। ভারতের ক্ষমতার সামনে মাথা তুলে দাঁড়াতে পারবে না চীন পাকিস্তান।

সূত্র: আয়ন নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:০১ অপরাহ্ণ | রবিবার, ১৭ জানুয়ারি ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ad