ঘোষণা

চীনকে ঠেকাতে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুগান্তকারী প্রতিরক্ষা চুক্তি সই

তৌহিদ হাসান রোমান | বুধবার, ২৮ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 70 বার

চীনকে ঠেকাতে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুগান্তকারী প্রতিরক্ষা চুক্তি সই

লাদাখ সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক চুক্তি সই করেছে ভারত। কয়েক ঘণ্টাব্যাপী ‘টু প্লাস টু’আলোচনার পর বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কোঅপারেশন অ্যাগ্রিমেন্ট-বিইসিএ নামক এই চুক্তিটি হয়।

২৭ অক্টোবর ভারতের রাজধানী নয়াদিল্লিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে চুক্তিটি সই হয়। এর মধ্য দিয়ে ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক ও প্রতিরক্ষা খাতে সহযোগিতার দিক উন্মোচিত হলো।

চুক্তির মধ্য দিয়ে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে উচ্চপর্যায়ের সামরিক প্রযুক্তি, সুনির্দিষ্ট স্থান ও আকাশযান পরিচালনা সংক্রান্ত তথ্য এবং গোপনীয় স্যাটেলাইট ডাটা বিনিময়ের সুযোগ সৃষ্টি হয়েছে। আর তা ব্যবহার করে নিখুঁতভাবে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান পরিচালনাসহ সেনা মোতায়েনে আরও নিঁখুতভাবে কাজ করতে পারবে ভারত।

চুক্তি সইয়ের পর ভারতের পক্ষ থেকে বলা হয়, ‘বিইসিএ চুক্তি সই অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ভারত-মার্কিন সেনা সহযোগিতার ক্ষেত্রে আগ্রগতি ঘটেছে। প্রতিরক্ষা সরঞ্জামের ক্ষেত্রে দু পক্ষই বেশ কিছু পরিকল্পনা নিয়েছে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও সুরক্ষার প্রতি ভারতের প্রতিশ্রুতি পুনরায় সুনিশ্চিত হয়েছে।’

যুক্তরাষ্ট্রেরর পক্ষ থেকে বলা হয়, ‘ ভারতের সার্বভৌমত্ব-স্বাধীনতাকে হুমকি দেয়া হলে আমেরিকা সবসময় ভারতের পাশে দাঁড়াতে প্রস্তুত। শুধু চীনা কমিউনিস্ট পার্টি নয়, সাইবার ইস্যু থেকে শুরু করে সব ধরণের বিপদ থেকে বাঁচতে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে অগ্রগতি হবে।’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যে সামরিক চুক্তিটি সম্পন্ন হলো।

ভারত ও চীনের মধ্যে সীমান্ত নিয়ে যখন প্রবল উত্তেজনা চলছে সেই মুহূর্তে ওয়াশিংটনের সঙ্গে দিল্লির এই প্রতিরক্ষা বিষয়ক চুক্তি চীনকে চাপে ফেলবে বলে মনে করেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:০৯ অপরাহ্ণ | বুধবার, ২৮ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত