ঘোষণা

জমে উঠেছে জাপানের খেলাধুলা, থিয়েটার ও চলচ্চিত্র প্রদর্শনী      

ওমর শাহ | শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 91 বার

জমে উঠেছে জাপানের খেলাধুলা, থিয়েটার ও চলচ্চিত্র প্রদর্শনী       

করোনা ভাইরাসের কারণে মানুষের চলাচলে নিষেধাজ্ঞা শিথিল করায় অনেকটা থমকে যায় সূযর্দয়ের দেশ জাপানের বিনোদনমূলক কর্মকাণ্ড। তবে সেই নিষেধাজ্ঞা শিথিল করায় তা পুনরায় জমে উঠেছে।

পেশাদার খেলাধূলার ম্যাচ, সিমেনা হল, থিয়েটারসহ অন্যান্য ইভেন্টগুলোতে গত মাসের তুলনায় অধিক ভিড় দেখা যায়। এসব স্থানে মানুষের প্রবেশের পরিমাণ সীমাবদ্ধতা শিথিল করায় জাপানের বিভিন্ন স্থানের বিনোদনমূলক স্থানগুলো পুরনো চেহারায় ফিরেছে।

করোনা ভাইরাস মহামারী শুরুর আগের মতো সামাজিক ও অর্থনৈতিক ক্রিয়াকলাপ ধীরে ধীরে ফিরে যাচ্ছে অতীতের চেহারায়। খেলা দেখতে ও সিমেনা দেখতে দলে দলে লোক আসতে শুরু করেছে।

জাপানের রাজধানী টোকিওর ২৩ টি ওয়ার্ডের রেস্তোঁরা, বার, কারাওকে পার্লারসহ অন্যান্য মদ সরবরাহকারী ব্যবসা রাত দশটার মধ্যে বন্ধ করার জন্য টোকিও মেট্রোপলিটন সরকার যে নির্দেশনা দিয়েছিল তা ১৮ সেপ্টেম্বর শিথিল করেছে।

টোকিও মেট্রোপলিটন সরকারের এমন ঘোষণার একদিন পর জনাকীর্ণ পরিবেশে মানুষের সমবেত হওয়ার হিড়িক পড়েছে। মানুষ পরিবার, বন্ধু-বান্ধব ও স্বজনদের নিয়ে এসব স্থানে আসছেন।

জাপারের নিপ্পন পেশাদার বেসবল ও সকার জে-লিগ উভয় ক্রীড়া সংস্থার আয়োজিত ম্যাচে ধারণক্ষমতার ৫০ শতাংশ বেশি দর্শক সমবেত হয়েছেন।

সরকারের নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ৫০০০ দর্শকের বদলে ১৯ সেপ্টেম্বর (শনিবার) ১০,০০০ দর্শক নিয়ে ম্যাচের আয়োজন করে জাপানের এ দুটি ক্রীড়া সংস্থা।

ইয়োকোহামা স্টেডিয়ামে ডিনা বে স্টার্স ও ইওমিউরি জায়ান্টের মধ্যে অনুষ্ঠিত একটি বেসবল খেলায় মোট ১৩,১০৬ জন দর্শক খেলাটি উপভোগ করেছে। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পরে প্রথমবারের মতো ঘরোয়া ক্রীড়া ইভেন্টে ১০ হাজারের বেশি দর্শক খেলা দেখলো জাপানে।

এদিকে পিছিয়ে নেই সিনেমা হল ও থিয়েটারগুলোও। ছোট সিনেমা হল ও থিয়েটারগুলোতে সংক্রমণের ঝুঁকি কম বিবেচনায় দেশব্যাপী করোনা ভাইরাসের কারণে ৫০% দর্শক প্রবেশের যে নিষেধাজ্ঞা ছিল তা পুরোপুরি বাতিল করা হয়েছে।

বেসবল খেলার মতো সিনেমা হল ও থিয়েটারেও ৫০% লকের সমবেত হওয়ার যে নিষেধাজ্ঞা ছিল তা প্রত্যাহার করায় দর্শকদের সংখ্যা এখানে বেড়েছে। তবে খেলার মতো দ্বিগুন না হলেও সিনেমা হল ও থিয়েটারে দর্শক সংখ্যা বেড়েছে।

টি জয় কো নামে একটি বিনোদনমূলক সংস্থা জাপানজুড়ে প্রায় ২০ টি সিনে কমপ্লেক্স ও অসংখ্য মিনি থিয়েটার পরিচালনা করে। ১৯ সেপ্টেম্বের থেকে এ সংস্থার ভেন্যুগুলোর পুরো আসন বুকিং দিয়েছে টি জয় কো কর্তৃপক্ষ।

তবে জাপানের মুভি থিয়েটার চেইন টোহো সিনেমা ও আইওন সিনেমা লাইভ স্টেজ শো এর পাশাপাশি কনসার্টের আয়োজন করছে। তবে তারা আপাতত ৫০ শতাংশ আসন বুকিং দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তথ্যসূত্র: কাইদো নিউজ

সম্পাদনা : পি আর প্ল্যাসিড

 

 

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:২৩ অপরাহ্ণ | শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত