ঘোষণা

জাতীয় নির্বাচনে রাখাইনের অধিকাংশ ভোটকেন্দ্র বন্ধ রাখবে মিয়ানমার

অনলাইন ডেস্ক | শনিবার, ১৭ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 43 বার

জাতীয় নির্বাচনে রাখাইনের অধিকাংশ ভোটকেন্দ্র বন্ধ রাখবে মিয়ানমার

মিয়ানমারে আগামী ৮ নভেম্বরের জাতীয় নির্বাচনে রাখাইন রাজ্যের অর্ধেকেরও বেশি ভোটকেন্দ্র বন্ধ থাকবে বলে প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিটি।

আজ শনিবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, রাজ্যের অনেক জায়গা ভোট নেওয়ার জন্য স্থিতিশীল নয় বলে এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

গতকাল শুক্রবার কমিটি এক বিবৃতিতে জানায়, কিছু অঞ্চল “অবাধ ও নিরপেক্ষ” নির্বাচন অনুষ্ঠানের অবস্থানে নেই।

বিবৃতিতে বলা হয়, রাখাইনের ১৭টি শহরের ৯টিতে কোনও ভোট হবে না। চারটিতে কোনোভাবে ভোটগ্রহণ করা যাবে।

রাখাইনের অন্যতম প্রধান দল আরাকান লিগ ফর ডেমোক্রেসির মুখপাত্র মায়ো কিউ বলেন, ‘আমাদের ওপর এর ব্যাপক প্রভাব পড়বে। এখন ভোট দেওয়ার জন্য আমাদের মাত্র কয়েকটি জায়গা থাকলো।’

‘শতভাগ নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন বলতে কিছু নেই। এবারের নির্বাচন আগের যে কোনও সময়ের চেয়ে খারাপভাবে হচ্ছে,’ যোগ করেন তিনি।

এদিকে, ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির দাবি, গত বুধবার নির্বাচনি প্রচারণা চলার সময় রাখাইন থেকে দলটির তিন প্রার্থী অপহৃত হয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশ ও আরাকান সেনা বিদ্রোহীরা কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

সুষ্ঠু নির্বাচনের জন্য ভোটকেন্দ্র বাতিল হওয়ার অর্থ কী, সে সম্পর্কে জানতে চাইলে দেশটির সরকারের পক্ষ থেকে কোন উত্তর পাওয়া যায়নি।

২০১৫ সালের সর্বশেষ নির্বাচনে আরাকান ন্যাশনাল পার্টি রাখাইন রাজ্যের বেশিরভাগ আসন এবং দেশের মধ্যে তৃতীয় সর্বোচ্চ ভোট পায়। দলটি মিয়ানমারে একটি ফেডারেল ব্যবস্থা চায় যেখানে রাজ্যগুলোর ক্ষমতা আরও বেশি থাকবে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:০৪ অপরাহ্ণ | শনিবার, ১৭ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত