ঘোষণা

জাপানি কিউআর কোডের আন্তর্জাতিক পুরষ্কার অর্জন 

ওমর শাহ | রবিবার, ১৮ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 75 বার

জাপানি কিউআর কোডের আন্তর্জাতিক পুরষ্কার অর্জন 

৯০ এর দশকে জাপানে উদ্ভাবিত একটি কিউআর কোড আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করেছে। বৈশ্বিক ইলেকট্রনিক্স প্রভাবকে গুরুত্বপূর্ণ তথ্য-ভাগ করে নেওয়ার সরঞ্জাম হিসাবে এটিকে স্বীকৃতি পেয়েছে।

অটো পার্টস প্রস্তুতকারক ডেনসো কর্পোরেশনের সহযোগী প্রতিষ্ঠান ডেনসো ওয়েভ ইনকর্পোরেশন দ্বারা প্রথমে তৈরি এই কিউআর কোডটি মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্সের আইইইই মাইলস্টোন অ্যাওয়ার্ড অর্জন করেছে।

বিশ্বজুড়ে বৈদ্যুতিক সাফল্যকে স্বীকৃতি দেয় আইইইই মাইলস্টোন অ্যাওয়ার্ড । আইইইই মাইলস্টোন অ্যাওয়ার্ডটি ১৯৮৩ সাল থেকে দেয়া হয়। ২০১৯ সালের শেষ পর্যন্ত মোট ২০৭ টি অর্জনকে স্বীকৃতি দিয়েছে এ সংস্থাটি।

বারকোডের চেয়ে প্রায় ২০০ গুণ বেশি তথ্য বহন করার ক্ষমতা সম্পন্ন জাপানের উদ্ভাবিত কিউআর কোডটি ১৯৯৩ সালে ইনভেন্টরি ম্যানেজমেন্টের জন্য প্রথম তৈরি করা হয়েছিল।

এই কিউআর কোডে বিভিন্ন কোণ থেকে ডিকোড করার ক্ষমতা রয়েছে। এছাড়া শব্দ বা চিত্রগুলো ঘিরে থাকা সত্ত্বেও ভুল পরিচয় দেয়ার ক্ষেত্রে তুলনামূলকভাবে সফলভাবে কাজ করে। কোডের কোনও অংশ অনুপস্থিত থাকলেও এর মাধ্যমে ডেটা পুনরুদ্ধার করা যায়।

কিউআর কোডটির ব্যবহার প্রসারিত করার জন্য নির্মিত সংস্থা বিনামূল্যে আবিষ্কারটি প্রকাশ করেছে। ৯০ এর দশকের শেষের দিকে এ কিউআর কোডটি উৎপাদন খাতের মধ্যে ভিত্তি অর্জন করেছিল জাপানে।

এছাড়াও খাদ্য ও ফার্মাসিউটিক্যালসের মতো অন্যান্য শিল্পের বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছিল এই কিউ আর কোডের ব্যবহার।

সাম্প্রতিক বছরগুলোতে, কোডগুলো স্ক্যান করতে সক্ষম ক্যামেরা দ্বারা সজ্জিত মোবাইল ফোনের প্রসারের পাশাপাশি এর ব্যবহার দৈনন্দিন জীবনে প্রসারিত হয়েছে। আবিষ্কারটি এখন ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম, কুপন ও ওয়েবসাইটগুলোর জন্য ব্যবহৃত হচ্ছে।

 

তথ্যসূত্র: কায়দো নিউজ

সম্পাদনা: পি. আর. প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:৩৫ অপরাহ্ণ | রবিবার, ১৮ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত