ঘোষণা

জাপানের কাঠের অবকাঠামোকে ঐতিহ্য হিসাবে তালিকাভুক্ত করবে ইউনেস্কো

অনলাইন ডেস্ক | মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 41 বার

জাপানের কাঠের অবকাঠামোকে ঐতিহ্য হিসাবে তালিকাভুক্ত করবে ইউনেস্কো

জাপানের কাঠের কাঠামোযুক্ত ঐতিহ্যবাহী আর্কিটেকচারাল কারু শিল্পকে সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় নিবন্ধিত করার সুপারিশ করেছে ইউনেস্কোর একটি উপদেষ্টা প্যানেল। ১৭ নভেম্বর জাপান সরকারের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে কায়দো নিউজ।

ওই প্যানেলের সুপারিশের ভিত্তিতে, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থার আন্তঃসরকারী কমিটি ১৪ থেকে ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত একটি অনলাইন বৈঠকে শতবর্ষ পুরাতন ঐতিহ্যের তালিকা করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

সুপারিশ বাস্তবায়ন করতে হলে ঐতিহ্যগতভাবে কাঠ দিয়ে তৈরি জাপানের এমন ১৭ অঞ্চলের মন্দির, প্রেগোডা, গীর্জা ও পুরাতন বাড়িগুলো মেরামত ও পুনরুদ্ধার করতে হবে।

জাপানের সংস্কৃতিমন্ত্রী কুইচি হাজিউদা এক বিবৃতিতে বলেছেন, “আমি আশা করি জাতিসংঘের কমিটি সুপারিশ অনুযায়ী আগামী মাসে আনুষ্ঠানিক এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

যে স্থাপনাগুলোকে বিশ্ব ঐতিহ্য হিসেবে তালিকাভূক্ত করতে হবে সেগুলোর ছাদ ও সাজসজ্জার কাঠামোগুলো জাপানের নারা জেলার পশ্চিমাঞ্চলে হোরিউজি বৌদ্ধ মন্দিরের মতো হতে হবে। যেটি এখন জাতিসংঘের বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে তালিকাভূক্ত আছে।

অবকাঠামোগুলো কাঠ, আগাছা এবং মাটির মতো ভঙ্গুর প্রাকৃতিক উপকরণ ব্যবহার করায় ভূমিকম্প ও টাইফুন সহনীয় বলে জানা গেছে।

আসন্ন বৈঠকে জাপানের কাবুকি ও নোহকে যুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে। যদি এটি যুক্ত করা হয় তবে তালিকার ২২ তম স্থানে থাকবে ঐতিহ্যবাহী কাবুকি ও নোহ।

প্যারিস ভিত্তিক ইউনেস্কো প্রাথমিকভাবে নভেম্বরের শেষ থেকে জামাইকাতে একটি আন্তঃসরকারী কমিটির সভা করার পরিকল্পনা করেছিল, তবে করোনা মহামারীর কারণে তা পিছিয়ে দিয়ে ডিসেম্বরে করার সিদ্ধান্ত হয়।

জাপানি কর্মকর্তারা পরবর্তী সময়ে ২০২২ সালে তালিকাভুক্তির লক্ষ্যে সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় “ফুরিউ-ওদুরি” লোকনৃত্যকে অন্তর্ভুক্ত করার আশা করছেন।

তথ্যসূত্র: কায়দো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:৪৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত