ঘোষণা

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে কাজ শুরু করেছেন সুগা

ওমর শাহ | বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 116 বার

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে কাজ শুরু করেছেন সুগা

জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে কাজ শুরু করেছেন দেশটির ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি সভাপতি ইউশিহিতো সুগা (৭১)।

জাপানের জাতীয় সংসদ ডায়েটের উচ্চকক্ষের এক বিশেষ সেশনের আয়োজন করেন দেশটির সম্রাট নারুহিতো। ওই সেশন এর পর থেকেই জাপানের আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পান সুগা।

এখন থেকে জাপানের নতুন প্রধানমন্ত্রী সুগা। তিনি দেশটির দীর্ঘকালীন প্রধানমন্ত্রী শিনজো আবের স্থলাভিষিক্ত হয়েছেন। শারীরিক অসুস্থতার কারণে পদত্যাগ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

১৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে কাজ শুরু করেন সুগা। এরইমধ্যে তিনি গঠন করেছেন নতুন মন্ত্রিসভা। নতুন মন্ত্রিসভায় আগের আট মন্ত্রীই বহাল রয়েছেন।

সুগা প্রশাসনে অর্থমন্ত্রী ও ডেপুটি প্রধানমন্ত্রী তারো আসো, পররাষ্ট্রমন্ত্রী তোসিনোবো মতেগি, অর্থ বিনিয়োগ মন্ত্রী ইউতোশি নিশিমুরা আবে প্রশাসনের আগের পদে বহাল আছেন। তবে প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন শিনজো অ্যাবের ছোটভাই নবোয়া কিশী।

ডায়েট সেশন যোগ দেয়ার আগে সুগা সাংবাদিকদের জানিয়েছেন, তিনি মানুষের প্রত্যাশা পূরণে কাজ করবেন। মানুষের প্রত্যাশা পূরণের জন্য নতুন মন্ত্রীদের কাজে লাগাবেন যাতে করে মন্ত্রীরা যেকোনো কাজের ফলাফল বয়ে আনতে পারেন।

করোনা মহামারীর মধ্যে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে মনোনিবেশ করবেন একই সাথে তিনি করোনাভাইরাসকে নিয়ন্ত্রণে নেয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা ও নীতি গ্রহণ করবেন বলে জানিয়েছেন।

সুগা আরো জানান, সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবে যে নীতি গ্রহণ করেছিলেন সেই নীতিগুলো তিনি  সামনের দিকে এগিয়ে নেবেন।

আবে প্রশাসনের প্রধান মন্ত্রী পরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন সুগা তবে তিনি জাপানের নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় এখন দেশটির নতুন প্রধান মন্ত্রী পরিষদ সচিব কাতশোনাবো কাতো।

প্রসঙ্গত, গত ২৮ আগস্ট শারীরিক অসুস্থতাজনিত কারণে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগের ঘোষণা দেন দেশটির সবচেয়ে জনপ্রিয় ও দীর্ঘসময়ের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

এরপর ১৪ সেপ্টেম্বর জাপানের ক্ষমতাসীন দল এলডিপির সভাপতি নির্বাচিত হন সুগা। তারও দুইদিন পর ১৬ সেপ্টেম্বর জাপানের জাতীয় সংসদ ডায়েট সদস্যদের ভোটে প্রধানমন্ত্রী নির্বাচিত হন সুগা।

সংসদের সংখ্যাগরিষ্ঠতা এলডিপির হওয়ায় দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন সুগা।

তথ্যসূত্র: জাপান টুডে

সম্পাদনা : পি আর প্ল্যাসিড

 

 

 

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:৪৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত