ঘোষণা

জাপানের বিভিন্ন শহরে লকডাউনের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন সুগা ইয়োশিহিদে

| মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | পড়া হয়েছে 106 বার

জাপানের বিভিন্ন শহরে লকডাউনের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন সুগা ইয়োশিহিদে

আসিফ সরকার ,

করোনাভাইরাসের বর্তমান পিরিস্থিত মোকাবিলায় প্রধানমন্ত্রী শিনজো আবেকে একটি বিশেষ আইনের আওতায় জরুরি অবস্থা ঘোষণার ক্ষমতা প্রদান করা হয়েছে।

জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি সুগা ইয়োশিহিদে করোনাভাইরাসের প্রসার না ঘটাতে দেশের বিভিন্ন শহর অঞ্চল গুলো লকডাউন করার সম্ভাবনা নাকচ করে দিয়ে বলেছেন, জরুরি অবস্থা ঘোষণা করা হবে কিনা সে সিদ্ধান্ত অবশ্যই আরো দেখে শুনে পর্যালোচনা করে তারপর সতর্কতার সাথে নেয়া হবে।

তিনি বলেন, এই ঘোষণা জনগণের জীবনযাত্রার উপর মারাত্মক প্রভাব ফেলবে এবং বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে জনগেনর স্বার্থে বিচক্ষণতার সাথে সিদ্ধান্ত গ্রহণ করা দরকার।

অনলাইনে ছড়িয়ে পড়া একটি গুজব নিয়ে সাংবাদিকরা তাকে প্রশ্ন করেন। গুজবটি ছিল সরকার বুধবার থেকে জরুরি অবস্থা ঘোষণা করবে এবং পরেরদিন থেকে বিভিন্ন শহরে লকডাউন বাস্তবায়ন করা হবে।

তিনি সরাসরি এই গুজবের কথা অস্বীকার করেন।

সুগা ইঙ্গিত দেন, সরকারের করোনাভাইরাসরোধী পদক্ষেপসমূহ লোকজনের জন্য অসুবিধা এবং ঝামেলার কারণ হবে, তবে তিনি এও বলেন, জরুরি অবস্থা ঘোষণার মত আরও বেশি কঠোর বিধিনিষেধ এড়িয়ে যাওয়ার জন্য এগুলো প্রয়োজনীয়।

তিনি বলেন, সরকারের ধারণা, দেশ এখনও এমন পর্যায়ে পৌঁছায়নি যেখানে পৌঁছালে জরুরি অবস্থার ঘোষণা দেয়া দরকার।

তিনি আরও বলেন, যদি এ ধরনের প্রয়োজন দেখা দেয়, তাহলে সরকার অবশ্যই তা নিয়ে সংসদে আলোচনা করবে, তবে সরকার এখনও সে ধরনের প্রক্রিয়ার উদ্যোগ নেয়নি।

Source: NHK World Japan

Facebook Comments

বাংলাদেশ সময়: ৯:৫০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত