ঘোষণা

জাপানের রাজপ্রাসাদে বাতিল হতে পারে নতুন বছরের অনুষ্ঠান 

ওমর শাহ | সোমবার, ১৬ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 47 বার

জাপানের রাজপ্রাসাদে বাতিল হতে পারে নতুন বছরের অনুষ্ঠান 

করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় জাপানের সম্রাট নারুহিতোর অধীনে নতুন বছরের অনুষ্ঠান ইম্পেরিয়াল প্রাসাদে স্থগিতের কথা বিবেচনা করা হচ্ছে বলে সোমবার ইম্পেরিয়াল হাউসিং এজেন্সি একটি সূত্র জানিয়েছে।

সত্যিই যদি এ অনুষ্ঠান স্থগিত করা হয় তবে ১৯৯০ সালের পর থেকে এটি প্রথম বার্ষিক অনুষ্ঠান বাতিল হবে। ওই বছর দেশটি বর্তমান সম্রাটের দাদা সম্রাট হিরোহিতোর মৃত্যু শোক পালন করছিল রাজপরিবার।

সাম্প্রতিক দিনগুলিতে জাপানে প্রতিদিন করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা প্রায় ১৭০০ এর কাছাকাছি যাচ্ছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়। তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন দেশটির বিশেষজ্ঞরা। আগস্টের পরে একটু কমলেও নভেম্বর শুরু থেকে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে।

আগামী বছরের ফেব্রুয়ারিতে সম্রাটের জন্মদিন কোথায় পালন করা হবে এই নিয়েও উদ্বেগ দেখা দিয়েছে জাপানের রাজপরিবারের মধ্যে। এই উদ্বেগের কারণ হচ্ছে সম্রাটের জন্মদিনের অনুষ্ঠানকে ঘিরে বহু মানুষ একত্রিত হবে তাতে করোনার সংক্রমণ বৃদ্ধি পেতে পারে।

জাপানে সম্রাটের জন্মদিন ঘিরে দেশটির সাধারণ মানুষ ঝড়ো হওয়ার রীতি রয়েছে বেশ দীর্ঘ দিনের। তাই করোনার কারণে সেই রীতিতে ভাটা পড়ার আশঙ্কা করা হচ্ছে।

নতুন বছরের আয়োজনটি সাধারণত ২ জানুয়ারি অনুষ্ঠিত হয় জাপানে। আগামী বছরের আয়োজন বর্তমান সম্রাটের সিংহাসন গ্রহণের পরের প্রথম নতুন বছর। ১ মে, ২০১৯ সালে জাপানের নতুন সম্রাট হন নারুহিতো।

নারুহিতো সম্রাজ্ঞী মাসাকো, ক্রাউন প্রিন্স ফুমিহিটো ও তার পরিবারকে সাথে নিয়ে প্রায় ৬৮ হাজার মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন। পাঁচটি অনুষ্ঠানে শুভাকাঙ্খিদের সকালে তিনবার ও বিকেলে দুবার শুভেচ্ছ জানান নতুন সম্রাট নারুহিতো।

বসন্ত ও শরৎকালে রাজধানী টোকিওর আকাসাকার উদ্যানে জাপানের সম্রাট ও সম্রাজ্ঞী একাধিক অনুষ্ঠানের আয়োজন করার রীতি রয়েছে। সেখানে তারা বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জন করা ব্যক্তিদের কাজের প্রশংসা করে থাকেন। করোনা মহামারীর কারণে তা বাতিল হয়ে গেছে।

তথ্যসূত্র: কায়দো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:৫২ অপরাহ্ণ | সোমবার, ১৬ নভেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত