ঘোষণা

জাপানের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা চুক্তির ৬০ বছর

| বৃহস্পতিবার, ২৫ জুন ২০২০ | পড়া হয়েছে 86 বার

জাপানের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা চুক্তির ৬০ বছর

এনামুল সরকার (আসিফ), টোকিও, জাপান থেকে: জাপানের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা চুক্তির ৬০ বছর পূর্ণ হয়েছে মঙ্গলবার ২৩ জুন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ঐতিহাসিক নিরাপত্তা ও শান্তি চুক্তি হলেও সংশোধিত হওয়ার পর তা ১৯৬০ সালের ২৩ জুন থেকে কার্যকর হয়।

৬০ বছর পূর্তি উপলক্ষ্যে জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি সুগা ইয়োশিহিদে সুগা বলেন, জাপান-যুক্তরাষ্ট্র মৈত্রী শুধুমাত্র তার দেশের জন্য নয়, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্যও শান্তি ও স্থিতিশীলতার ভিত্তি হিসেবে কাজ করেছে। জাপান এই মৈত্রী আরও সুদৃঢ় করার পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে ভারত মহাসাগরসহ ইরাকে পুনর্গঠনের একটি মিশনকে ঘিরে বিদেশে জাপানের শান্তিরক্ষী বাহিনীর কার্যক্রমের পরিধি বৃদ্ধি করা হয়েছে।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন জাপান এবং অন্যান্য মিত্র দেশকে নিজেদের নিরাপত্তার আর্থিক বোঝা লাঘবের ক্ষেত্রে আরও বেশি ভূমিকা রাখার অনুরোধ জানিয়ে চলেছে।

জাপান সরকারের কর্মকর্তারা এই নিয়ে উদ্বিগ্ন যে আগামী নভেম্বর মাসের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পূর্বে যুক্তরাষ্ট্র হয়ত জাপানে মার্কিন বাহিনী মোতায়েন বাবদ আরও খরচ টোকিও’র কাঁধে নেয়ার জন্য চাপ বৃদ্ধি করতে পারে।

তবে জাপানের সঙ্গে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার মাধ্যমে যুক্তরাষ্ট্রের মিত্রতা সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৩:৩৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জুন ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত