ঘোষণা

জাপানের সাবেক প্রধানমন্ত্রী আবের সচিবের বিরুদ্ধে মামলা!

ওমর শাহ | বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 480 বার

জাপানের সাবেক প্রধানমন্ত্রী আবের সচিবের বিরুদ্ধে মামলা!

জাপানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাজনৈতিক দলের সমর্থকদের জন্য নৈশভোজের আয়োজন করে তার ব্যয়ের রিপোর্ট না দেওয়ার অভিযোগে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় বেতনভুক্ত সচিবের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছেন জাপানের প্রসিকিউটররা।

৩ ডিসেম্বর( বৃহস্পতিবার) বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন প্রসিউকিউশনের একটি সূত্র। শিনজো আবের ওই সচিব আবের সমর্থকদের নিয়ে বার্ষিক চেরি ব্লুসম দেখার প্রাক্কালে নৈশভোজের আয়োজন করেছিলেন যার সঠিক হিসেব প্রতিবেদন জমা দেননি বলে ওই সূত্রটি জানিয়েছে।

টোকিওর দুটি হোটেলে ওই নৈশভোজের আয়োজন করা হয়। ওই হোটেলের মোট বিলের পরিমাণ গত বছরের পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি। নৈশভোজের মোট বিলের পরিমাণ ২০ মিলিয়ন জাপানি ইয়েন (১,৯১,০০০ মার্কিন ডলার) ছাড়িয়ে গেছে বলে জানা যায়।

ওই পার্টিতে উপস্থিতির সংগৃহীত পরিমাণের চেয়ে অনেক বেশি, যাদের মধ্যে অনেকে জাপানের পশ্চিমের শহর ইয়ামাগুচির আবের আসনের ভোটার ছিলেন। তাদের নিয়েই ডিনার পার্টির আয়োজন করেছিলেন।

রাষ্ট্রপক্ষের তদন্তকারীরা রাজনৈতিক তহবিল নিয়ন্ত্রণ আইনের সম্ভাব্য লঙ্ঘন হিসাবে মামলাটি করার বিষয়ে তদন্ত করছেন।

জানা যায়, দুই হোটেলে উপস্থিতির সংখ্যার হিসেবে তাদের নৈশভোজের জন্য মোট ৯ মিলিয়ন জাপানি ইয়েনেরও বেশি হওয়ার কথা নয় তবে আবের রাজনৈতিক সচিব ব্যয়টি সঠিকভাবে রেকর্ড করেননি। সেখানে ২০ মিলিয়ন খরচ হওয়াকে অস্বাভাবিক হিসেবে দেখছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

সেপ্টেম্বরে পদত্যাগ করার আগে দেশটির দীর্ঘতম কর্মক্ষম প্রধানমন্ত্রী হওয়া শিনজো আবের বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া যায়নি। ক্লিন ইমজের রাজনৈতিক হিসেবে তার সুনাম রয়েছে দেশ ও বিদেশে। গত বছরের নভেম্বরে এই কেলেঙ্কারী প্রকাশের পরে কোনও অন্যায় কাজকে অস্বীকার করেছেন আবে।

তথ্যসূত্র: কায়দো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:২৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ad