ঘোষণা

জাপানে ইন্টারনেট সংযুক্ত ফেস মাস্ক তৈরি

| সোমবার, ২৯ জুন ২০২০ | পড়া হয়েছে 94 বার

জাপানে ইন্টারনেট সংযুক্ত ফেস মাস্ক তৈরি

ওমর শাহ: করোনা ভাইরাস মহামারীর মধ্যে কদর বেড়েছে মুখের মাস্কের। জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান ডোনাট রোবোটিক্স  ইন্টারনেট-সংযুক্ত অভিনব “স্মার্ট মাস্ক” তৈরি করেছে।

এ মাস্কটির নাম দেওয়া হয়েছে সি-মাস্ক। ব্যতিক্রম এই মাস্কটি বার্তা প্রেরণ করতে সক্ষম। এছাড়াও জাপানি ভাষা থেকে অন্য আটটি ভাষায় অনুবাদ করতে সক্ষম স্মার্ট মাস্কটি।

সাদা প্লাস্টিকের “সি-মাস্ক” স্ট্যান্ডার্ড ফেস মাস্কগুলোর সাথে ফিট করে ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন ও  ট্যাবলেটে সংযোগ করা যায়। যার মাধ্যমে কথাগুলোকে টেক্সট বার্তায় রুপান্তরিত করা যায়।

অনলাইনে অনায়াসে কল করতে সক্ষম। এছাড়াও মাস্ক পরিধানকারীর কথা যদি ধীরে বলেন ভয়েসকে প্রশস্ত করতে সক্ষম এই বিশেষ মাস্কটি।

ডোনাট রোবোটিকসের প্রধান নির্বাহী তাইসুক ওনো বলেন, ” আমরা বছরের পর বছর ধরে একটি রোবট বিকাশের জন্য কঠোর পরিশ্রম করেছি। আমরা সেই প্রযুক্তিটি এমন একটি পণ্য তৈরিতে ব্যবহার করেছি যা করোনা ভাইরাসটি কীভাবে সমাজকে নতুন রূপ দিয়েছে, তার প্রতিক্রিয়া জানায়।

ডোনাট রোবোটিক্সের প্রকৌশলীরা ধারণাটি পেয়েছেন মহামারি করোনা থেকে সুরক্ষা পাওয়ার জন্য। তারা মহামারী থেকে বাঁচতে সহায়ক একটি পণ্য অনুসন্ধান করেছিলেন। যার প্রতিফলন সি মাস্ক।

যখন করোনাভাইরাসটি আঘাত হানে তখন এটি কেবল টোকিওর হানাদা বিমানবন্দরে রোবট গাইড ও অনুবাদক সরবরাহের জন্য একটি চুক্তি করেছিল। করোনার কারণে বিমান ভ্রমণের পতনের পরে  অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি হয় এ পণ্যটি।

ডোনাট রোবোটিক্সের প্রথম ৫ হাজার সি-মাস্ক জাপানের ক্রেতাদের কাছে সেপ্টেম্বরে বিক্রি করা শুরু হবে। এরপর চীন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশে বিক্রি করা হবে। কারণ এ দেশগুলো অবিনব এই মাস্ক কিনতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানা যায়।

প্রতিটি মাস্কের দাম পড়বে প্রায় ৪০ ডলার। ডোনাট রোবোটিকস এখন এ পণ্যটিকে ব্যাপকভাবে বাজারে ছাড়ার জন্য লক্ষ্য নির্ধারণ করেছে যা কয়েক মাস আগে পর্যন্ত তাদের পরিকল্পনায় ছিল না।

তথ্যসূত্র: জাপান টুডে

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:২৫ পূর্বাহ্ণ | সোমবার, ২৯ জুন ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত