ঘোষণা

জাপানে করোনা মোকাবিলায় বিধিনিষেধ বহাল রাখার পরামর্শ বিশেষজ্ঞদের

| বুধবার, ০৬ মে ২০২০ | পড়া হয়েছে 112 বার

জাপানে করোনা মোকাবিলায় বিধিনিষেধ বহাল রাখার পরামর্শ বিশেষজ্ঞদের

আসিফ সরকার: জাপানে করোনা মোকাবিলায় বিধিনিষেধ বহাল রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞরা। সোমবার বিশেষজ্ঞদের একটি সরকারি প্যানেল এটি পুনঃনিশ্চিত করেছেন।

তারা আরও জানিয়েছেন, জাপানে করোনাভাইরাস সংক্রমণের হার কমতির দিকে। তবে, এর পুনরুত্থান চিকিৎসা ব্যবস্থার সক্ষমতাকে ছাড়িয়ে যেতে পারে। তারা এই বিষয়ে সম্মত হন যে বর্তমানে চালু থাকা বিধিনিষেধ আপাতত বহাল রাখাটাই বাঞ্ছনীয়।

তবে দৃশ্যত ভাইরাসের বিস্তার সীমিত থাকা অঞ্চলগুলোতে নতুন স্বাভাবিক নিয়ম হিসেবে বিবেচিত হওয়া উচিত এরকম এক প্রস্তাবও তারা প্রণয়ন করেছে, যেগুলোকে প্যানেল “নতুন সামাজিক ব্যবহার” হিসেবে অভিহিত করেছে।

এই প্রস্তাবসমূহের মধ্যে বাড়ির বাইরে থাকা অবস্থায় মুখের মাস্ক পরিধানের পাশাপাশি যতটা সম্ভব পারস্পরিক ২ মিটারের দূরত্ব বজায় রাখার অনুরোধ অন্তর্ভুক্ত আছে।

প্যানেল লোকজনকে বাড়িতে ফেরা মাত্রই হাত-মুখ ধোয়ার আহ্বান জানাচ্ছে এবং এক্ষেত্রে, সাবান দিয়ে হাত ধোয়ার জন্য প্রায় ত্রিশ সেকেন্ড সময় নেয়া উচিত।

এছাড়া, ভিড়ে পরিপূর্ণ আবদ্ধ স্থানে ঘনিষ্ঠ সংস্পর্শ এড়িয়ে যাওয়ার পাশাপাশি প্রতিদিন সকালে শরীরের তাপমাত্রা মাপার মত নিজের স্বাস্থ্যের উপর নজর রাখার পরামর্শও প্যানেল দিয়েছে।

টেলিওয়ার্ক বা বাড়িতে থেকে কাজ করার পাশাপাশি কর্মঘন্টা পরিবর্তন অন্তর্ভুক্ত থাকা কাজের নতুন কিছু ধরণ স্থায়ীভাবে গ্রহণের আহ্বানও তারা জানিয়েছে।

এছাড়া, প্যানেল ভিন্ন ভিন্ন শিল্পে নতুন নির্দেশিকা প্রণয়নের জন্যও সংশ্লিষ্ট কর্তৃপক্ষসমূহের কাছে আহ্বান জানিয়েছে। অন্যান্যদের মধ্যে খাবারের স্থাপনা এবং খুচরা বিক্রির দালানগুলোতে সম্ভাব্য উপসর্গ থাকা ব্যক্তিদের প্রবেশ নিষিদ্ধের পাশাপাশি লোকজনের স্পর্শ করার সম্ভাবনা থাকা স্থানগুলোও জীবাণুমুক্ত করা উচিত, এমন পরামর্শও তারা দিয়েছেন।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | বুধবার, ০৬ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত