ঘোষণা

হোটেলে করোনা রোগীদের বরণ করছে রোবট!

| শনিবার, ০২ মে ২০২০ | পড়া হয়েছে 107 বার

হোটেলে করোনা রোগীদের বরণ করছে রোবট!

ওমর শাহ : জাপানের রাজধানী টোকিওর বেশ কয়েকটি হোটেলকে করোনার হালকা উপসর্গ থাকা রোগীদের কোয়ারেন্টিনে রাখার চিকিৎসাকেন্দ্রে রূপান্তর করা হয়েছে। সেখানে রোগীদের অভ্যর্থনাসহ সঙ্গ দেওয়ার কাজে লাগানো হয়েছে ‘পিপার’ নামের একটি হিউম্যানয়েড রোবটকে।

রোবটটি লোকজনকে অভ্যর্থনা জানায়। বিষয়টি চমক দিয়েছে সবাইকে। হোটেল লবিতে রোগীদের করোনা পরীক্ষা করার জন্য স্বাগতম জানাচ্ছে রোবটটি।

জাপানে করোনা ভাইরাস পজিটিভ কিনা তা শনাক্ত করতে হোটেল ব্যবহার করা হচ্ছে। যাদের গুরুতর লক্ষণ দেখা যাচ্ছে তাদের হাসপাতালে ভর্তি করানো হচ্ছে আর সামান্য উপসর্গদের হোটেলে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

নার্সদের উপর বোঝা কমিয়ে আনতে এমন অভিনব উদ্যোগ নিয়েছে জাপান। গত ১ মার্চ (শুক্রবার) থেকে দেশটির রাজধানী টোকিওর বিভিন্ন হোটেলে রোবট ব্যবহারে চিত্র দেখা যায়।

পিপার নামের একটি বড় চোখের রোবট দর্শনার্থীদের স্বাগত জানাতে লবিতে অপেক্ষা করেছিল। রোবটির মুখে মাস্ক পরা ছিল। আনন্দিত স্বরে রোবটটি বলছিল, দয়া করে, ভেতরে এসে মাস্ক পরিধান করুন। আমি আশা করি আপনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন।”

এছাড়া রোবটটি বলছিল, ” আমি প্রার্থনা করি দ্রুত করোনা ভাইরাসে রোগের বিস্তার আটকানো সম্ভব হবে। এখানে আসুন, আমাদের সাথে যুক্ত হোন। আমরা একত্রিত হয়ে করোনা ভাইরাসের বিস্তার রোধ করবো। আমি আপনাকে আনন্দ দিচ্ছি! আপনি এখানে এসে প্রচুর বিশ্রাম নিন ও সুস্থ হয়ে উঠুন ! ”

টোকিওর রায়োগোকু হোটেলে কাজ করা পিপারই একমাত্র রোবট নয়। হুইস নামে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সম্পন্ন একটি আধুনিক ক্লিনিং রোবট ঝুঁকিপূর্ণ বা “রেড জোন” এলাকাসহ হোটেলের বেশ কয়েকটি অংশ পরিষ্কার করার জন্য মোতায়েন করা হয়েছে যেখানে কর্মীদের প্রবেশাধিকার সীমিত রয়েছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চিকিৎসা ব্যবস্থায় বোঝা হ্রাস করার উদ্যোগ হিসেবে দেশজুড়ে ১০ হাজার এরও বেশি হোটেল কক্ষ মৃদুলক্ষণ দেখা করোনা রোগীদের পজিটিভ কিনা তা পরীক্ষা জন্য রাখা হয়েছে।

১ মে থেকে টোকিও রাইগোকু হোটেলে সন্দেহজনক রোগীরা পরীক্ষা করতে শুরু করেছেন। হোটেলটিতে প্রায় তিন শতাধিক লোক এক সাথে সমাগম হতে পারে। দুইজন নার্স চব্বিশ ঘণ্টা সেখানে কাজ করছেন এছাড়া কজন চিকিৎসকও দিনের বেলা উপস্থিত থাকছেন।

সূত্র: জাপান টুডে

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:৩১ অপরাহ্ণ | শনিবার, ০২ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত