ঘোষণা

জাপানে নতুন গ্রাজুয়েটদের চাকরির বাজারে ধস

অনলাইন ডেস্ক | বুধবার, ১৮ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 62 বার

জাপানে নতুন গ্রাজুয়েটদের চাকরির বাজারে ধস

করোনাভাইরাস মহামারীর কারণে জাপানে নতুন গ্রাজুয়েটদের চাকরির বাজারে ধস নেমেছে বলে সরকারের একটি চালানো সমীক্ষায় বলা হয়েছে।জাপানের কোম্পানিগুলি নতুন গ্রাজুয়েটদের চাকরির অফার গুলো সীমিত করে ফেলেছে।

এই অবস্থা গত এক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে বলে মঙ্গলবার এক সমীক্ষায় তথ্য তুলে ধরেছে জাপানের সরকারের একটি সংস্থা। যেখানে বলা হয়েছে করোনা ভাইরাসের কারণে কোম্পানিগুলো তাদের খরচ অনেক কমিয়ে ফেলেছে

১ অক্টোবর ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মধ্যে ৬৯.৮ % শিক্ষার্থী গ্রাজুয়েশন শেষ করেছে যারা আগামী সেমিস্টারেই জবের অফার পাওয়ার কথা ছিল। তবে তারা তা পায়নি। এ বছরের শুরুর তুলনায় জবের অফার ৭.০ পয়েন্টস হ্রাস পেয়েছে।

জাপানের স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ এক জরিপে বলা হয়েছে, সর্বশেষ ২০০৯ সালে জাপানে নতুন গ্রাজুয়েটদের চাকরি সর্বনিম্ন পর্যায়ে পড়েছিল। ওই বছর চাকরির অফার কমেছিল ৭.৪ পয়েন্ট কারণ ওই বছর বিশ্ব মহামন্দা দেখা দিয়েছিল।

হাজার ১৯৯৬ সাল থেকে সরকার জরিপ চালানোর পর থেকে এই প্রথমবারের মতো পাঁচ বছরের মধ্যে অক্টোবরে চাকরির সবচেয়ে কম অফারের মাস। এই বছরের অক্টোবর মাসে প্রায় ৭০ ভাগ চাকরির অফার কমে গেছে নতুন গ্রাজুয়েটদের।

কোম্পানিগুলো স্টুডেন্টদের জন্য জব ফেয়ার বাতিল করায় খুব কম সংখ্যক নতুন গ্রাজুয়েট সম্পন্ন করা শিক্ষার্থীরা কাজ করার সুযোগ পাচ্ছে একই সাথে তারা তথ্য নিতে ও কনসালটেশন সংকটে রয়েছ। সরকারের পক্ষ থেকে তাদেরকে সমর্থন দেয়া হবে বলে একটি সরকারি সূত্র জানিয়েছে।

অন্যান্য খাতের তুলনায় করোনাভাইরাস এর কারণে এয়ারলাইন্সগুলো সবচেয়ে বেশি কাজের সুবিধা থেকে বঞ্চিত করেছে শিক্ষার্থীদের কে কারণ হচ্ছে এই খাতে নতুন গ্রাজুয়েটদের চাকরির সবচেয়ে বেশি।

এএনএ হোল্ডিংস ইনকর্পোরেশন, নিপ্পন এয়ার ওয়েস কোম্পানি সহ অন্যান্য গ্রুপ অফ কোম্পানি গুলি এপ্রিল মাসে শুরু হওয়া নতুন অর্থবছরে মাত্র 200 জন গ্রেজুয়েট কে চাকরিতে নিয়েছে বলে আনার একটি সূত্র জানিয়েছে।

২০২১ সালের এপ্রিলে শুরু হওয়া জাপানের নতুন অর্থবছরে ৩২০০ নতুন গ্রাজুয়েটকে চাকরি নেয়ার কথা থাকলেও মাত্র ৭০০ জনকে নেওয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তথ্যসূত্র: কায়দো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:২৮ অপরাহ্ণ | বুধবার, ১৮ নভেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত