ঘোষণা

জাপানে শতবর্ষী মানুষের সংখ্যা ৮০,০০০

ওমর শাহ | বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 129 বার

জাপানে শতবর্ষী মানুষের সংখ্যা ৮০,০০০

জাপানে ১০০ বা তার চেয়ে বেশি বয়সী মানুষের সংখ্যা প্রথমবারের মতো ৮০,০০০ ছাড়িয়ে গেছে। ১৫ সেপ্টেম্বর( মঙ্গলবার) দেশটির সরকারী এক তথ্য বিবরণীর বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে জাপান টাইমস।

জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, শতবর্ষী মানুষের সংখ্যা গত বছরের তুলনায় ৯,১৭৬ বেড়ে ৮০,৪৫০ এ দাঁড়িয়েছে। দেশটিতে যে শতবর্ষী মানুষের সংখ্যা বেড়েছে তার মধ্যে নারীর সংখ্যা ৮৮.২ শতাংশ। বাকি সংখ্যা পুরুষ।

শতবর্ষী মানুষের মধ্যে গত বছরের তুলনায় পুরুষের সংখ্যা ১,০১১ জন বেড়ে এ বছর ৯,৪৭৫ জনে দাঁড়িয়েছে এবং নারীর সংখ্যা ৮,১৬৫ জন বেড়ে ৭০,৯৭৫ জনে দাঁড়িয়েছে।

প্রতি বছর ১৪ সেপ্টম্বর জাপানে দ্য এইজড হলি ডে (বয়স্ক দিবস) পালিত হয়। এ দিবস উপলক্ষ্যে জাপানে সরকারি ছুটি থাকে। বয়স্কদের সম্মানার্থে আবাসিক রেজিস্ট্রির তথ্য প্রকাশ করেছে জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়।

১৯৬৩ সালে যখন জরিপ শুরু হয়েছিল তখন জাপানে শতবর্ষীদের সংখ্যা ছিল মাত্র ১৫৩ জন। তবে ১৯৮১ সালে শতবর্ষীদের এ সংখ্যা এক হাজার অতিক্রম করে।

১৯৯৮ সালে শতবর্ষীদের সংখ্যা ১০,০০০ ছাড়িয়ে যায়। মূলত চিকিৎসা প্রযুক্তিতে অগ্রগতির কারণেই জাপানের শতবর্ষী মানুষদের সংখ্যা বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

চলতি বছরের জুলাইয়ে প্রকাশিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ২০১৯ সালে জাপানের গড় আয়ু নারীদের ক্ষেত্রে ৮৭.৪৫ ও পুরুষের ক্ষেত্রে ৮১.৪১ ছিল। উভয় সংখ্যাটিই ছিল রেকর্ড পরিমাণ জানায় জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়।

জাপানের ফুকুওকা অঞ্চলের ১১৭ বছর বসয়ী বাসিন্দা কেন তানাকা হলেন সবচেয়ে বয়স্ক জাপানি নারী। বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত ব্যক্তি হিসাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্বীকৃত পেয়েছেন এ নারী ।
জাপানের নারা অঞ্চলের ১১০ বছর বয়সী বাসিন্দা মিকারিজো উয়েদা। তিনি হলেন জাপানের সবচেয়ে বয়স্ক পুরুষ।

জাপানের প্রদেশের মধ্যে টানা অষ্টমবারের মতো শতবর্ষী মানুষের সংখ্যা সবচেয়ে বেশির স্থান ধরে রেখেছে জাপানের পশ্চিমাঞ্চলীয় শিমান প্রদেশ।

শিমান প্রদেশে প্রতি ১ লাখ মানুষের মধ্যে একজনের গড় বয়স ১২৭.৬০ বছর। এর পরে দ্বিতীয় স্থানে রয়েছে কোচি ও টোটোরি প্রদেশ। প্রদেশ দুটিতে লাখপতি শতবর্ষী মানুষের গড় বয়স যথাক্রমে ১১৯.৭৭ ও ১০৯.৮৯ বছর।

তথ্যসূত্র: জাপান টাইমস

সম্পাদনা:পি. আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:২৮ পূর্বাহ্ণ | বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত