ঘোষণা

জাপানে ৩৯ বছর ধরে বাড়ছে না শিশু জনসংখ্যা

| বুধবার, ০৬ মে ২০২০ | পড়া হয়েছে 115 বার

জাপানে ৩৯ বছর ধরে বাড়ছে না শিশু জনসংখ্যা

ওমর শাহ : জাপানের শিশুদের সংখ্যা গত ৩৯ বছরের মধ্যে রেকর্ড সংখ্যায় কমেছে। ৪ এপ্রিল দেশটির সরকারী তথ্য বিবরণীতে এই তথ্য তুলে ধরা হয়েছে। জন্মহার বাড়ানোর প্রচেষ্টা সত্ত্বেও তা বাড়োনো যায়নি বলে জাপান টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে।

জাপানের স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রণালয়ের তথ্য মতে, দেশটিতে ১ এপ্রিল পর্যন্ত ১৪ বা তার বেশি বয়সের শিশুর সংখ্যা ১৫.১২ মিলিয়ন যা গত বছরের তুলনায় ২ লাখের কম।

জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক ইয়ার বুক অনুসারে, সামগ্রিক জনসংখ্যার তুলনায় শিশুদের অনুপাতটি ৪৬ তম বর্ষে এসে নিচে নেমে গেছে।

দক্ষিণ কোরিয়ার মোট জনসংখ্যার মধ্যে শিশু জনসংখ্যা ১২.৪ শতাংশ। আর জাপানে এ সংখ্যা ১২.০ শতাংশ। ৪০ মিলিয়ন বা তারও বেশি জনসংখ্যার ৩২ টি দেশের মধ্যে জাপানের অবস্থান সর্বনিম্ন অবস্থায় রয়েছে।

অন্যদিকে জাপানে ৬৫ বছরের বা তার বেশি বয়সী মানুষ রয়েছে দেশটির জনসংখ্যার ২৮.৬ শতাংশ যা সমাজে ক্রমবর্ধমান রয়েছে। ১৯৫৪ সালে জাপানের শিশুদের সংখ্যা ২৯.৮৯ মিলিয়নে পৌঁছায় যা দেশটির মধ্যে সর্বোচ্চ সংখ্যক।

এই সংখ্যাটি ৭০ এর দশকের গোড়ার দিক থেকে অব্যাহত থাকলেও ১৯৮২ সাল থেকে শিশুদের সংখ্যা অব্যাহতভাবে ক্রমহ্রাসমান রয়েছে।

জাপানে শিশুদের সংখ্যা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী শিনজো আবে সমাজে নারীর ক্ষমতায়ন ও ডে কেয়ার সুবিধাসহ নানান পদক্ষেপ গ্রহণ করেছেন। তবে তার প্রচেষ্টার ফল এখনও পাওয়া যায়নি।

জাপানে জন্ম হার বাড়াতে নানা ধরনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে ২০২৫ সালে জন্ম হার ১.৮ শতাংশে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। যা ২০১৮ সালে ছিল ১.৪২ শতাংশ।

জাপানে ১২-১৪ বছর বয়সীর সংখ্যা সবচেয়ে বেশি। দেশটিতে এ সংখ্যা ৩.২১ মিলিয়ন। অন্যদিকে ২ বছরের শিশুর সংখ্যা ২.৭৫ মিলিয়ন। লিঙ্গ অনুসারে জাপানে ৭.৭৪ মিলিয়ন ছেলে ও ৭.৩৮ মিলিয়ন মেয়ে রয়েছে বলে স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

সর্বশেষ ২০১৯ সালের অক্টোবরের তথ্য অনুসারে, দেশটির ৪৭ টি প্রশাসনিক এলাকার মধ্যে টোকিওই একমাত্র শহর যেখানে শিশুর সংখ্যা সবচেয়ে বেশি। টোকিওতে ১.৫৫ মিলিয়ন শিশু রয়েছে।

দেশটির পশ্চিমাঞ্চলীয় টোটোরিতে সর্বনিম্ন সংখ্যা ৭০ হাজার। এই হিসেবে টোকিতে এর চেয়ে ২০ গুণ বেশি শিশু রয়েছে ।

দক্ষিণ দ্বীপপুঞ্জের ওকিনাওয়াতে মোট জনসংখ্যায় শিশুদের অনুপাতের পরিমাণ সবচেয়ে বেশি ১৬.৯ শতাংশ, জাপানের উত্তর-পূর্ব আকিতা শহরে সবচেয়ে কম ৯.৮ শতাংশ শিশু রয়েছে। ১৯৭০ সালের পর কোনও প্রদেশ প্রথমবারের চেয়ে ১০ শতাংশের নিচে নেমে গেল ।

 

Facebook Comments

বাংলাদেশ সময়: ৬:০৯ পূর্বাহ্ণ | বুধবার, ০৬ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত