ঘোষণা

টোকিও’তে একদিনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা ১০০-র নিচে

| মঙ্গলবার, ২৮ এপ্রিল ২০২০ | পড়া হয়েছে 110 বার

টোকিও’তে একদিনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা ১০০-র নিচে


বিবেকবার্তা ডেস্ক,

টোকিও’র কর্মকর্তারা রবিবার ৭২টি নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর দিয়েছেন। ২ সপ্তাহের মধ্যে এবারই প্রথম জাপানের রাজধানীতে সংক্রমণের সংখ্যা ১০০-র নিচে নেমে আসে।

একই দিন, প্রধানমন্ত্রী আবে শিনযো, স্বাস্থ্য ও কল্যাণ মন্ত্রী কাতো কাৎসুনোবু এবং অন্যান্যদেরকে করোনাভাইরাস সংক্রান্ত টাস্কফোর্সের এক বৈঠকে জানানো হয় যে, নতুন সংক্রমণের সংখ্যা কমে আসছে।

তবে, সরকারি কর্মকর্তারা বলছেন, যদিও গত কয়েকদিনে নতুন করে সংক্রমিত হওয়া লোকের সংখ্যা স্থিতিশীল হয়েছে বলে মনে হচ্ছে, তবুও নতুন সংক্রমণের সংখ্যা কমেছে কিনা তা শনাক্ত করা অসম্ভব।

বিশেষজ্ঞদের কেউ কেউ উল্লেখ করেন, প্রতিদিন রিপোর্ট করা সংক্রমণের সংখ্যা প্রত্যাশামত কমেনি।

৬ই মে’র পরে দেশ জুড়ে বলবৎ থাকা জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হবে কিনা সে সংক্রান্ত সিদ্ধান্ত সরকার সতর্কতার সাথে নেয়ার পাশাপাশি সারা দেশে আক্রান্ত হওয়া লোকের সংখ্যা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করার পরিকল্পনা করছে। তারা বলছে, পরিস্থিতি কখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসবে তা এখনই বলা যাচ্ছে না।

সরকার প্রকল্প সংক্রান্ত চাকরির জন্য কর্মসংস্থান ভর্তুকি বাড়ানোর পরিকল্পনাও করছে। ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসা প্রতিষ্ঠানে কর্মীদের বেতন প্রদানের জন্য ভর্তুকি প্রদানের হার আরও বাড়ানো হবে। যেসব কোম্পানি স্থাপনার পরিচালনা কর্মকাণ্ড কঠোরভাবে নিয়ন্ত্রণ করার জন্য প্রশাসনিক অনুরোধ মেনে চলবে তারা এই সুবিধা পাবে।

মধ্য ফেব্রুয়ারিতে ভর্তুকির পরিমাণ সম্প্রসারিত করার পর থেকে, এই কর্মসূচির আওতায় শুক্রবার পর্যন্ত আড়াই হাজারেরও বেশি আবেদন জমা পড়ে। তবে, মাত্র ১০ শতাংশের কিছু বেশি আবেদনপত্র অনুমোদিত হয়েছে।
——–
আসিফ সরকার:

Facebook Comments

বাংলাদেশ সময়: ১২:৩৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ এপ্রিল ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত