ঘোষণা

টোকিওর পর্যটন খাতে ধস, শ্রমিকদের উদ্বেগ

ওমর শাহ | শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 409 বার

টোকিওর পর্যটন খাতে ধস, শ্রমিকদের উদ্বেগ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় দেশটির প্রবীণদের অভ্যন্তরীণ ভ্রমণ ভর্তুকি ব্যবহার না করার জন্য অনুরোধ করেছে জাপানের সরকার। একই সাথে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার কারণে ব্যবসায়ের উপর নেতিবাচক প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন টোকিওর পর্যটন স্পটগুলোর শ্রমিকরা। ৫ ডিসেম্বর (শনিবার) এ উদ্বেগ প্রকাশ করেন তারা।

টোকিও মেট্রোপলিটন সরকার একই দিনে দৈনিক করোনা ভাইরাস সংক্রমণের সর্রোচ্চ আক্রান্তের সংখ্যা ৫৮৪ জন রেকর্ড করেছে যা ২৭ নভেম্বরকে ছাড়িয়ে গেছে। গত ২৭ নভেম্বর তিন মাসের মধ্যে সবচেয়ে বেশি৫৭০ জন করোনা ভাইরাসে আক্রান্তের রেকর্ড ছিল।

গত বুধবার থেকে প্রবীনদের বিশেষ করে ৬৫ বছরের উপরের বেশি বয়সীদের যে কোনো পযটন স্পটে প্রবেশের আগে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। এর অর্থ পযটন স্পটে অসুস্থ ও প্রবীণরা যাতে প্রবেশ করতে না পারে।

একই সাথে পুরো টোকিওতে ঘুরে ঘুরে দেখানো বাস কোম্পানিগুলোকেও এই নির্দেশনা দেয়া হয়েছে। তাতে টোকিওর পযটন খাতে নেতিবাচক প্রভাব পড়েছে।

গত অক্টোবর মাসে জাপানে ‘‘ গো টু ট্রাভেল ‘’ প্রোগ্রামের ঘোষণা দেয় টোকিও সরকার। তবে নভেম্বরের মাঝামাছি এসে করোনা আক্রান্তের সংখ্যা টোকিওতে বাড়তে থাকায় তা বাতিল করা হয়।

জাপানের প্রধানমন্ত্রী ইউসুহিদে সুগা ও টোকিওর গভর্নর ইউরিকো কোইকে ৬৫ বছরের অধিক বয়সী ও শারীরিকভাবে অসুস্থ ব্যক্তিদের ভ্রমণের জন্য সরকারি ভর্তুকি আগামী ১৭ ডিসেম্বর পযন্ত স্থগিত ঘোষণা করেন। করোনায় আক্রান্তের সংখ্যা টোকিওতে বেড়ে যাওয়ার কারণেই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

তথ্যসূত্র: কায়দো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:০০ অপরাহ্ণ | শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ad