ঘোষণা

টোকিওর হিগাশি জুজোতে নতুন মসজিদ উদ্ভোধন

| শনিবার, ২৮ মার্চ ২০২০ | পড়া হয়েছে 121 বার

টোকিওর হিগাশি জুজোতে নতুন মসজিদ উদ্ভোধন

 

আসিফ সরকার।

জাপানের রাজধানী টোকিওর কিতা ওয়ার্ডে জে. আর. হিগাশি জুজো স্টেশনের নিকটেই শুভ উদ্ভোধন করা হয়েছে বাংলাদেশীদের দ্বারা পরিচালিত মসজিদ। মসজিদের নাম করণ করা হয়েছে মদিনা মসজিদ। ২০০৫ সনে এই মসজিদের কাজ শুরু করা হলেও নানা কারণে মসজিদের কাজ যেন শেষ হয়েও শেষ হচ্ছিল না। দীর্ঘ প্রতিক্ষার পর ২৭ মার্চ শুক্রবার ২০২০ তারিখ জুম্মার নামাজ আদায়ের মাধ্যমে মসজিদের কর্মকান্ড চালু করা হয়।

বর্তমান করোনা ভাইরাসের কারণে যেখানে লোক সমাগম বলতে গেলে প্রায় নিষিদ্ধ সেখানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে অনেকটা পুলিশ প্রহরায় জুম্মার নামাজ আদায় করা হয়। টোকিওর হিগাশি জুজো এলাকায় বাংলাদেশীদের বসবাসের সংখ্যা বেশী। একারণে এখানে মসজিদের প্রয়োজন বোধ করে মসজিদ নির্মানের উদ্যোগ নেওয়া হয়। নিজেদের কেনা জমির উপর নির্মিত এই মসজিদের খরচ হয়েছে প্রায় এক অকু ইয়েন যা বাংলাদেশী মুদ্রায় প্রায় সাড়ে সাত কোটি টাকা।

প্রথম দিনের এই জুমার নামাজের জামাত দুইবারে করা হয়েছে। মসজিদ নির্মান কাজে জড়িত মোঃ রনি খানের সাথে কথা বলে জানা যায় উপস্থিত মুসল্লির সংখ্যা ছিল প্রায় ৫০০ জন। এছাড়াও উপস্থিত অনেকের সাথেই দীর্ঘ অপেক্ষার পর এই মসজিদ নির্মান কাজ সম্পন্ন হওয়ার বিষয় নিয়ে কথা হয়। তাদের সকলেই বেশ আনন্দের সাথে বলেন, আমরা আল্লাহর ঘর নির্মানে সফল হতে পেরে আনন্দিত।

এর সাথে যারা জড়িত তাদের মধ্যে মোঃ কাউছার ভূইয়া, ডঃ মিলনই সকল কাজ শুরু থেকে সুন্দরভাবে পরিচালনা করে যাচ্ছেন। তাদের সাথে আরোও অনেকে রয়েছেন যাদের অক্লান্ত পরিশ্রমই আজকের এই মদিনা মসজিদ।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৯:৫০ পূর্বাহ্ণ | শনিবার, ২৮ মার্চ ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত