ঘোষণা

টোকিও অলিম্পিক আয়োজন করতে জাপান সরকার বদ্ধপরিকর

ওমর শাহ | শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১ | পড়া হয়েছে 91 বার

টোকিও অলিম্পিক আয়োজন করতে জাপান সরকার বদ্ধপরিকর

করোনা ভাইরাসের আতঙ্কে টোকিও অলিম্পিক অনুষ্ঠিত করতে বদ্ধপরিকর জাপান সরকার। সে দেশের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা নিজেই ইভেন্ট আয়োজন করতে ইচ্ছাপ্রকাশ করছেন বলে জানানো হয়েছে।

একই সঙ্গে অতিমারী পরিস্থিতিতে অলিম্পিক বাতিল করা হবে বলে যে খবর ছড়িয়েছে, তা সঠিক নয় বলে আয়োজক সংস্থার পক্ষ থেক বলা হয়েছে।

টোকিও অলিম্পিক আয়োজক সংস্থা  জানায়, ইভেন্ট বন্ধ হওয়ার কোনও সম্ভাবনাই নেই। বরং জাপানের জাতীয় সরকার, মেট্রোপলিটন প্রশাসন, ইন্টারন্যাশনাল অলিম্পিক অ্যাসোসিয়েশন একযোগে ইভেন্ট আয়োজনের চেষ্টা করছে। সঙ্গে এমনও আশা প্রকাশ করা হয়েছে যে খুব শীঘ্র পরিস্থিতি ঠিক হয়ে যাবে।

টোকিও ২০২০ সালের ২৪ জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল গ্রীষ্মকালীন অলিম্পিক। করোনা ভাইরাসের জন্য ইভেন্ট এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল। ঠিক হয়েছিল যে ২০২১ সালের ২৩ জুলাই থেকে শুরু হবে গেম। ইতিমধ্যে অলিম্পিককে ঘিরে জাপান সরকারের খরচও বাড়তে থাকে। তা সত্ত্বেও গেমস আয়োজন করতে তৎপর ছিল সুগা প্রশাসন।

এরই মাঝে খবর রটে যে অতিমারী পরিস্থিতিতে দেশে অলিম্পিকের আয়োজন হোক চাইছেন না জাপানের অধিকাংশ মানুষ। মানুষের স্বাস্থ্য এবং সুরক্ষাকে প্রাধান্য দিতে গেমস বাতিল করে দেওয়ার দাবিও নাকি জানিয়েছেন সে দেশের ৮০ শতাংশ মানুষ।

ফল নড়চড়ে বসেছিল জাপান প্রশাসন। তারই প্রেক্ষিতে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার সঙ্গে দফায় দফায় আলোচনা শেষে গেমস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানানো হয়েছিল।

এমনকি ২০৩২ সালের অলিম্পিক আয়োজনের জন্য বিড জমা দিতে জাপানে তোড়জোর শুরু হয়েছিল বলেও খবর বের হয়।

অলিম্পিক  বন্ধের সিদ্ধান্ত বিশ্বে আলোড়ন ফেলতে পারে বলে মনে করা হচ্ছ। জাপান প্রায় সাড়ে তিন লক্ষ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত। মৃতের সংখ্যা চার হাজার সাতশোর কিছু বেশি। সে দেশে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় জাপান সরকার অলিম্পিক নিয়ে কোনও ঝুঁকি নিতে চায় না বলেও জানা যায়।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:১৭ অপরাহ্ণ | শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত