ঘোষণা

নভেম্বরে জাপানে বিদেশি দর্শনার্থীর সংখ্যা ৯৭.৭ শতাংশ কমেছে

ওমর শাহ | বুধবার, ১৬ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 147 বার

নভেম্বরে জাপানে বিদেশি দর্শনার্থীর সংখ্যা ৯৭.৭ শতাংশ কমেছে

করোনা ভাইরাসের কারণে বিপর্যস্ত অর্থনীতি। তার প্রভাব মুক্ত নয় বিশ্বের অন্যতম ধনী দেশ জাপান। চলতি বছরের নভেম্বরে জাপানে বিদেশি দর্শনার্থীর সংখ্যা ৯৭.৭ শতাংশ কমেছে সরকারি একটি তথ্য বিবরণীতে জানানো হয়েছে।

গত বছর এই মাসে জাপানে বিদেশি দর্শনার্থীর সংখ্যা ছিল ৫৬,৭০০। যা গত ১৪ মাসের মতো দর্শনার্থী কমের রেকর্ড হলো জাপানে। ১৬ ডিসেম্বর সরকারি তথ্য বিবরণী প্রকাশ করে জাপান কর্তৃপক্ষ।

জাপানের জাতীয় পর্যটন সংস্থার তথ্য অনুযায়ী,সংখ্যা বৃদ্ধি পেয়ে ৫০, ০০০ হাজারে দাঁড়িয়ে ছিল। যা অক্টোবর মাসে ২৩,০০০ বেশি।জাপানে বিদেশী নাগরিকদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করার কারণেই বিদেশি দর্শনার্থীর সংখ্যা কমেছে বলেও জানায় সংস্থাটি।

জাপানের সবচেয়ে বেশি পর্যটক এসেছে চীন থেকে যার সংখ্যা ১৮,১০০। দ্বিতীয় স্থানে রয়েছে বিয়েত নাম যার সংখ্যা ১৪, ৭০০। তৃতীয় স্থানে রয়েছে ইন্দোনেশিয়া যার সংখ্যা ৩৪০০ চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার যার ২৮০০ দর্শনার্থী।

জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত জাপানে প্রায় ৪০ লাখ দর্শনার্থী এসেছে যা সরকারি লক্ষ্যের মাত্র ১০ শতাংশ। ২০২০ সালে জাপানের সরকারের লক্ষ্য ছিল ৪ কোটি বিদেশি দর্শনার্থী জাপানে আনা।

অক্টোবরে জাপান সরকার দেশটিতে প্রবেশের জন্য ব্যবসায়ী শিক্ষার্থী ও প্রযুক্তিবিদদের প্রবেশ করার সীমিত পরিসরে অনুমোদন দেয় তবে নভেম্বরে করোনা ভাইরাসের পরিস্থিতি আরো বেশি খারাপ হলে চীন ও ভিয়েতনামসহ বিদেশীদের জন্য জাপান প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে সরকার।

সূত্র: কায়রো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:২১ অপরাহ্ণ | বুধবার, ১৬ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত