ঘোষণা

নাগরিকদের ফ্রিতে ভ্যাকসিন দিতে জাপানের সংসদে বিল

ওমর শাহ | বুধবার, ২৮ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 46 বার

নাগরিকদের ফ্রিতে ভ্যাকসিন দিতে জাপানের সংসদে বিল

দেশের নাগরিকদের ফ্রিতে করোনার ভ্যাকসিন দিতে একটি বিল জাতীয় সংসদে পাস হয়েছে জাপানের। ২৭ অক্টোবর বিলটি জাপানের জাতীয় সংসদ ডায়েটে পাস হয়েছে।

করোনা প্রতিরোধে জাপান সরকার বদ্ধপরিকর তারই অংশ হিসেবে দেশবাসীকে ফ্রিতে করোনারভ্যাকসিন দিতে যে খরচ হবে তা পুরোটাই সরকার বহন করবে বলে জাপানের সংবাদ মাধ্যমগুলোতে বলা হয়েছে।

শুধু তাই নয় করোনা ভাইরাসের ভ্যাকসিন সংগ্রহ পরিচালনা এবং ব্যবহারের কারণে শরীরে যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে তাও দেশটির নাগরিকদের বিনামূল্যে চিকিৎসা করাবে সরকার।

আগামী বছরের প্রথম ছয় মাসের মধ্যেই জাপান থেকে করোনাভাইরাস বিতাড়িত করার পরিকল্পনা হাতে নিয়েছেন জাপানের ক্ষমতাসীন দলের নতুন প্রধানমন্ত্রী ইউসুহিদ সুগার।

চলতি বছরের ডায়োড সেশন শেষ হওয়ার আগেই অর্থাৎ ৫ ডিসেম্বর এর আগে এই বিলটি আইনে পরিণত করার উদ্যোগ নেবে জাপানের সরকার।

করোনাভাইরাস এর বিস্তার প্রতিরোধে সরকার ৬৭১.৪ বিলিয়ন জাপানি ইয়েন অথবা ৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বাজেট ঘোষণা করেছে।

ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান এক্সট্রাজেনেকা পাবলিক কর্পোরেশন ও মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ইনকর্পোরেশন থেকে ১২০ মিলিয়ন  করে করোনার ভ্যাকসিন নেবে। এছাড়া মার্কিন ওষুধ কোম্পানি মর্ডানা ইনকর্পোরেশন থেকে আরও ৪০ মিলিয়ন বা তার চেয়ে বেশি করোনার ভ্যাকসিন নিবে জাপান সরকার।

আমেরিকা যুক্তরাজ্য ছাড়াও বিশ্বের প্রায় ১০ টি প্রতিষ্ঠান করোনা ভ্যাকসিন তৈরি প্রস্তুত করছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর মধ্যে পাঁচটির কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও জানানো হয়।

জাপানে এ পর্যন্ত করনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৯৮,০০০ নাগরিক এর মধ্যে মৃত্যুবরণ করেছে ১৭,০০০ বেশি মানুষ।

তথ্যসূত্র: কায়দো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ১২:০১ পূর্বাহ্ণ | বুধবার, ২৮ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত