ঘোষণা

শেখ হাসিনার ৭৪ তম জন্মদিন

নির্বাসিত গৃহিনী থেকে বিশ্বের ক্ষমতাধর নারী

সলিমুল্লাহ সলিম | সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 59 বার

নির্বাসিত গৃহিনী থেকে বিশ্বের ক্ষমতাধর নারী

১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে হত্যার সময় শেখ হাসিনা ছিলেন অপাদমস্তক একজন গৃহিনী। প্রবাসে অবস্থানরত দুই সন্তানের জননী। একজন গৃহিনী হিসেবে প্রবাসে থেকে যাওয়াই তার জন্য সহজ ছিলো।

পৃথিবীর ইতিহাসে বহু জনপ্রিয় নেতা রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছেন। তাদের সন্তানরা কদাচিৎ আগের অবস্থায় প্রত্যাবর্তন করতে পেরেছেন। কিন্তু তিনি শেখ হাসিনা, বেছে নিয়েছিলেন কঠিনকেই।

কতগুলো কঠিন প্রতিবন্ধকতা ছিলো তার জীবনে

প্রথমত তার পরিবারের সবাইকেই হত্যা করা হয়েছে। শুধু তাই নয়, রাষ্ট্র ক্ষমতায় বসেছেন এমন এক শাসক যিনি ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে এই হত্যাকাণ্ডের বিচার করা যাবে না বলে আইন প্রনয়ন করেছিলেন। এমনকী দেশে ঢোকাও তার জন্য নিষিদ্ধ ছিলো।

আওয়ামী লীগের ২৩ হাজার নেতাকর্মীকে বিভিন্ন মামলায় কারাগারে পাঠনো হয়েছিলো। প্রকাশ্য রাজনীতির কোন সুযোগ ছিলো না। এমন এক প্রতিকূল অবস্থায় তিনি দেশে ফেরার সিদ্ধান্ত নেন।

৬ বছর বিভিন্ন দেশে আশ্রয় নিয়ে তিনি অপেক্ষা করেছেন দেশে ফেরার। রাজনৈতিক আশ্রয়ের দিনগুলোও সহজ ছিলো না। অত্যন্ত দৈন্যতার সঙ্গে সংসার চালাতে হয়েছে তাঁকে। এমনকি ভারতে অবস্থানকালে নিরাপত্তার স্বার্থে নামও পরিবর্তন করে থাকতে হয়েছিল।

দেশে ফিরেই অত্যন্ত প্রতিকূল অবস্থার মধ্যে পড়েন । ধানমন্ডি ৩২ এর পৈতৃক বাড়িতে ঢুকতে দেয়া হয়নি তাকে। ফুটপাতে বসে পরিবারের জন্য মোনাজাত করেছেন। ঢাকায় কোন বাসা ভাড়া নিতে পারতেন না।

এরপর আওয়ামী লীগের নেতৃত্ব নিজ হাতে নিয়ে ধীরে ধীরে এগিয়ে যেতে থাকেন। এখানেও আসে নানান প্রতিবন্ধকতা। একের পর এক হামলায় বিপর্যস্ত করা হয় তাকে। সবচেয়ে ভয়ঙ্গর ছিলো ২১ আগস্ট গ্রেনেড হামলা। এসব কিছুই করা হয়েছিলো তাকে থামিয়ে দেয়ার জন্য।

কিন্তু তিনি থামেন নি, বরং এগিয়ে গেছেন কল্পনাতীত ভাবে।

সকল বাধা অতিক্রম করে তিনি দেশের রাষ্ট্রক্ষমতায় এসেছেন। বাংলাদেশকে একটি আধুনিক স্বনির্ভর দেশ হিসেবে গড়ে তুলেছেন।

একসময়ের নির্বাসিত একজন সাধারন গৃহিনী থেকে তিনি এখন বিশ্বের প্রভাবশালী ১০ নারীর একজনে পরিনত হয়েছেন। তার এই হার না মানা গল্প কোন গল্প নয়,বাস্তব,তিনি এখন পরপর তিনবারসহ বাংলাদেশের চতুর্থবারের প্রধানমন্ত্রী, শেখ হাসিনা।

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার জন্মদিনটি এমন সময়ে পালিত হচ্ছে যখন বিশ্ব করোনাভাইরাসে আক্রান্ত। তবে দমে যাননি শেখ হাসিনা।

এ সংকটেও শুধু দেশকে সামনে থেকে নেতৃত্বই দিচ্ছেন না; টিকিয়ে রেখেছেন মানুষের আশা। তার দূরদর্শী ভূমিকায় করোনা মহামারীর মধ্যে দেশের অর্থনীতির চাকা সচল আছে।

শুধু করোনা নয়, সুপার সাইক্লোন আম্পান ও বন্যা মোকাবেলা করেও দেশের অগ্রযাত্রাকে টিকিয়ে রেখেছেন। আর তার এ সময়োপযোগী নেতৃত্ব দেশের গণ্ডি পেরিয়ে প্রশংসিত হচ্ছে বিশ্ব দরবারেও।

শুভ জন্মদিন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:২৩ পূর্বাহ্ণ | সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত