ঘোষণা

প্রতিদিন ২৫০ বিদেশী জাপানে প্রবেশ করতে পারবে

| শুক্রবার, ১২ জুন ২০২০ | পড়া হয়েছে 74 বার

প্রতিদিন ২৫০ বিদেশী জাপানে প্রবেশ করতে পারবে

ওমর শাহ : নভেল করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে নেয়া ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিলের অংশ হিসেবে কয়েকটি দেশ থেকে জাপানে প্রতিদিন ২৫০ জন প্রবেশের অনুমতি পাবে। বৃহস্পতিবার সরকারি সূত্রগুলো বলছে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, থাইল্যান্ড ও ভিয়েতনামের নাগরিকরা এ সুবিধা পাবেন।

চলতি বছরের গ্রীষ্মের জন্য বরাদ্দকৃত এ কোটা ব্যবস্থা প্রাথমিকভাবে শুধু ওই দেশগুলোর ব্যবসায়ী, শীর্ষ পর্যায়ের নির্বাহী ও প্রকৌশলীদের জন্য বরাদ্দ থাকবে। সূত্রগুলো বলছে, এ পরিকল্পনা চূড়ান্ত করার জন্য সরকারের একটি টাস্কফোর্স কাজ করছে।

বর্তমানে ১১১টি দেশ ও অঞ্চলের মানুষের জন্য জাপানে প্রবেশে নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। গত দুই সপ্তাহে ওই দেশ ও অঞ্চল থেকে আসা নাগরিকদের ফিরিয়ে দেয়া হয়েছে। একই সঙ্গে জাপান থেকে যারা বিশ্বের অন্যান্য দেশে যাচ্ছে, তাদের পিসিআর পরীক্ষা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে জানা গেছে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, থাইল্যান্ড, ভিয়েতনামসহ ১৮১টি দেশ ও অঞ্চল জাপানের নাগরিকদের ওপর বিভিন্ন আকারের নিষেধাজ্ঞা রয়েছে। ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিলের বিষয়গুলো পারস্পরিক সমঝোতার ভিত্তিতে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা চলছে। সব দেশেরই এখন অগ্রাধিকার হচ্ছে, কভিড-১৯ সংক্রমণের ঝুঁকি এড়িয়ে অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ পর্যটন খাত চালু করা।

জাপান যে চারটি দেশের নাগরিকদের জন্য সীমিত আকারে অনুমতি দিয়েছে, সে দেশগুলোয় প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে এবং তাদের সঙ্গে গভীর অর্থনৈতিক সম্পর্ক রয়েছে।

সূত্র: খবর কিয়োদো

Facebook Comments

বাংলাদেশ সময়: ৩:০৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ১২ জুন ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত