ঘোষণা

ইকোনমিক জোন জাপানি প্রতিষ্ঠান গুলোকে প্রলুব্ধ করছে

বিবেকবার্তা ডেক্স | বুধবার, ১৭ ফেব্রুয়ারি ২০২১ | পড়া হয়েছে 280 বার

ইকোনমিক জোন জাপানি প্রতিষ্ঠান গুলোকে প্রলুব্ধ করছে

সম্প্রতি জাপান তার কোম্পানিগুলোকে চীনের বাইরে স্হানান্তরে উৎসাহিত করছে। এক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশের নাম তালিকায় যুক্ত হয়েছে। এর ফলে বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক  অগ্রগতি হতে পারে। চীনে, তাই সরবরাহ চেইন এতে বাংলাদেশ ভালো সুবিধা পাবে।
বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোন জাপানি প্রতিষ্ঠান গুলোকে প্রলুব্ধ করছে, এতে জাপানের কেম্পানি স্হানান্তরের উদ্যোগ নিয়েছে। চীনে বেতন কাঠামো বৃদ্ধি পাওয়ার কারণে জাপানের উদ্যোক্তারা শ্রমিকদের খরচ কম এমন স্হানগুলো খুঁজে পাওয়ার চেষ্টা করছে। এক্ষেত্রে ভিয়েতনাম ও বাংলাদেশের অবকাঠামোর উন্নতি দেখতে পাওয়ায় তাদের সরবরাহ চেইন চীন থেকে সরিয়ে অন্য দেশে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।
রাষ্ট্রদূত ইটোর মতে, গত ১০ বছরের বেশি সময় নিয়ে বাংলাদেশে কার্যক্রম  চালানো জাপানি কোম্পানীর সংখ্যা তিনগুণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০।তিনি বলেন, শিল্প এলাকার উন্নয়নে ১০০ কোটি ডলারের প্রকল্পে জাপান বিশেষ উন্নয়ন ঋণ বরাদ্দ দিয়েছে ৩৫ কোটি ডলার। দক্ষিণ এশিয়ার আমাদের বাংলাদেশে জাপানের সর্বোচ্চ বিনিয়োগকারী দুটি প্রতিষ্ঠান হলো জাপান ট্যোবাকো ইনকরপোরেশন ও হোন্ডা মোটরস কোম্পানি। রাষ্ট্রদূত ইটোর মতে, এখানে সুজুকি মোটরস করপোরেশন এবং মিটসুবিসি করপোরেশনের মতো অটোমেকারদের কাছ থেকে নতুন বিনিয়োগ প্রত্যাশা করা হচ্ছে।
জুনে সমাপ্ত অর্থ বছরে দক্ষিণ এশিয়ার এ দেশে জাতীয় প্রবৃদ্ধি অর্জিত হয়েছে শতকরা ৫.২ ভাগ। তবে বর্তমান অর্থ বছরে তা শতকরা ৭.৪ ভাগ হবে বলে আশা করা হচ্ছে। এর আগে এই প্রবৃ্দ্ধি শতকরা ৮.২ ভাগ পূর্বাভাস করা হয়েছিলো। রাষ্ট্রদূত ইটো বলেছেন, বাংলাদেশে ক্ষতি কাটিয়ে উঠার হার প্রতিবেশী দেশগুলো থেকে দ্রুত হচ্ছে। বাংলাদেশ অর্থনীতি উন্নয়নে আরো সমৃদ্ধ হোক এটাই  প্রত্যাশা।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:৪০ অপরাহ্ণ | বুধবার, ১৭ ফেব্রুয়ারি ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত