ঘোষণা

বিদেশিদের ভ্রমণ নিষিদ্ধ করছে জাপান

ওমর শাহ | মঙ্গলবার, ২৯ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 201 বার

বিদেশিদের ভ্রমণ নিষিদ্ধ করছে জাপান

করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় বিদেশি ভ্রমণকারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে জাপান। যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া নতুন বৈশিষ্ট্যের করোনা যেসব দেশে শনাক্ত হচ্ছে সেসব দেশের অনাবাসী ভ্রমণকারীদের প্রবেশ ২৮ ডিসেম্বর থেকে নিষিদ্ধ করা শুরু করেছে টোকিও।

করোনা ভাইরাসের বিস্তার রোধ করতে বিদেশিদের প্রবেশ সাময়িক সময়ের জন্য নিষিদ্ধ করেছে জাপান। ২৮ ডিসেম্বর থেকে নতুন এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। পুরো জানুয়ারি মাস এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এ নিয়ে এক বিবৃতিতে জাপান সরকার জানায়, জাপানি নাগরিক এবং স্থায়ী বিদেশি নাগরিকরা প্রবেশের সুযোগ পাবে। ব্রিটেনে ছড়িয়ে পরা করোনা ভাইরাসের উচ্চ সংক্রমনশীল নতুন ধরন জাপানেও ধরা পড়েছে।

এর প্রেক্ষিতে এর বিস্তার রোধে নতুন এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

গত ২৫ ডিসেম্বর জাপানে নতুন করে তিন হাজার ৮২৩ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়। আর আগের দুই দিন ধরে দেশটিতে টানা সংক্রমণ বেড়েছে। এরপরই বিশ্বজুড়ে নতুন করে আতঙ্ক ছড়াতে শুরু করে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস।

যুক্তরাজ্যে শনাক্ত হওয়া নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস বেশি সংক্রামক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এমন অবস্থায় আসন্ন নববর্ষের ছুটির সময়ে নাগরিকদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন  জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিদি সুগা।

তিনি বলেন, ‘ভাইরাসটি কোনও ছুটি মানবে না।’ মন্ত্রীদের সতর্কতার মাত্রা বাড়ানোর আহ্বান জানানোর পাশাপাশি ভাইরাস মোকাবিলার পদক্ষেপ জোরালো করার পরামর্শ দেন তিনি।

এর আগে জাপানের সংবাদ মাধ্যমগুলো জানায় রাজধানী টোকিওতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করেছে সুগা সরকার।

তথ্যসূত্র: জাপান টাইমস, আল জাজিরা ও কায়দো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:৫৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৯ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত