ঘোষণা

বিবেকবার্তা সম্পর্কে

জাপানে বাংগালী কমিউনিটির বিভিন্ন কর্মকান্ডের খবরাখবর প্রকাশের জন্য প্রথম বাংলা অনলাইন পত্রিকা বিবেকবার্তার যাত্রা শুরু হয়েছিল ১৯৯৮ সনের মাঝামাঝি সময়ে। সেই সময় ইন্টারনেট কি সেটাও ভাল করে বুঝিনি। এক জাপানি বন্ধু তার এক কাজের সাথে বিবেক নামে বিভিন্ন বিষয় ছবি আকারে পোস্ট দেবার সুযোগ করে দিয়েছিলেন। এরপর বিবেক স্বাধীন সাইট হিসেবে আত্মপ্রকাশ। সময় সঠিক মনে না থাকলেও একসময় এটি মুদণের পাশাপাশি বিবেকবার্তা নামে ডোমেইন নিয়ে কাজ করি।

একসময় বিভিন্ন কারণে বিবেকবার্তার সকল কর্মকান্ড স্থগিত করেছিলাম আবার তা শুরু করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। চলার পথে নানা সমস্যা বিবেকবার্তার সকল কাজে বারবার বাধার সৃষ্টি করেছে। যা চাইলেই আমরা ডিংগাতে পারি নি। না পারার কারণেই প্রকাশনার কাজ স্থগিত করা। সেটাকে ব্যর্থতাও বলতে পারি।

বিবেকবার্তার সাথে জড়িত আমরা সকলে প্রকাশনার কাজটিকে আবার এগিয়ে নেবার সিদ্ধন্তে উপনিত হয়েছি। কাজ করতে গেলে হারজিত মানুষের হতেই পারে, যা আমাদের ছিল। সেই হেরে যাওয়াকে ভয় করে বসে থাকলে কোন কাজ করা সম্ভব হবে না। একবার ব্যর্থ হয়েছি ঠিক, তবে বলতে পারি সেটাতে আমাদের অভিজ্ঞতা সঞ্চয় হয়েছে। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগামীর পথ সফল হবার প্রত্যাশায় নতুন ডোমেইন নিয়ে নতুন ডিজাইনে বিবেকবার্তার বিষয়বস্তুতেও ভিন্নতা এনে নতুন করে যাত্রা শুরু করছি। এজন্য সকলের সাহায্য সহযোগিতা ও পরামর্শ প্রয়োজন।

শুরুতে বিবেকবার্তা ছিল দৈনিক নিউজ পোর্টাল। এখন এটিকে ম্যাগাজিন হিসেবেই প্রকাশ করার কথা ভাবছি। এতে জাপানের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ধর্মীয় আঞ্চলিক সকল সংগঠনের কর্মকান্ড তুলে ধরার পাশাপাশি দেশে বিদেশে বিভিন্ন ব্যক্তিবর্গের মূল্যবান লেখা ফিচার, গল্প, কবিতা ও অন্যান্য বিষয় দিয়ে ভরা থাকবে বিবেকবার্তা। তবে মাসের দ্বিতীয় ও শেষ রবিবার মূল লেখাগুলো পোস্ট দেওয়া হবে। যেহেতু সাপ্তাহিক ছুটির দিন রবিবারেই জাপানে অনুষ্ঠানাদি হয়ে থাকে সুতরাং এসব সংবাদ রবিবারেই প্রকাশ করা হবে।

বিবেকবার্তায় বাংগালী কমিউনিটির বিভিন্ন ব্যক্তিদের সফলতার গল্পকথা, জাপানে বিভিন্ন ধর্মশালা, হালাল ফুড, বাংলাদেশেীদের অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের তথ্য দিয়ে তথ্যবহুল করার চিন্তা রয়েছে।

Facebook Comments