ঘোষণা

বিশ্বের একটি মাত্র দেশ যেখানে করোনা (কোভিড-১৯)ভাইরাসে মৃত্যুর হার ০%

| রবিবার, ১৯ এপ্রিল ২০২০ | পড়া হয়েছে 105 বার

বিশ্বের একটি মাত্র দেশ যেখানে করোনা (কোভিড-১৯)ভাইরাসে মৃত্যুর হার ০%

(FILES) In this file photo taken on March 3, 2020 a worker wearing a protective suit prepares to disinfect a Vietnam Airlines plane amid concerns of the spread of the COVID-19 coronavirus at Noi Bai International Airport in Hanoi. – Officials in Vietnam on March 9, 2020 are investigating a surge in cases of COVID-19 coronavirus linked to a Vietnam Airlines flight that arrived from London. (Photo by Nhac NGUYEN / AFP)

আসিফ সরকার:

আজ সারা পৃথিবীজুড়ে সবার কাছে এক আতঙ্ক কোভিড-১৯ করোনা ভাইরাস। ২২০ টি দেশে হানা দিয়েছে এ ভাইরাস । করোনা ভাইরাসটি প্রথম চীনের উহান প্রদেশে হানা দেয় । তারপর থেকেই করোনা চীন থেকে পুরো পৃথিবীতে ছড়িয়ে পড়ে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী দেড় লক্ষাধিক মানুষ মারা গেলেও পৃথিবীর একমাত্র দেশ ভিয়েতনামে যেখানে এখনো মৃত্যুর হার ০%।
ফ্রেবুয়ারী মাসের শেষের দিকে ১ম করোনা (কোভিড-১৯) এ আক্রান্ত রোগী সনাক্ত করা হয়। ভিয়েতনামে সবমিলিয়ে ২৬৮ জন আক্রান্ত হয়। তার মধ্যে ১৯৮ জন চিকিৎসায় পুরোপুরি সুস্থ হয়। আর বাকি ৭০ জন চিকিৎসাধীন রয়েছে। ভিয়েতনামে এপর্যন্ত মৃতের সংখ্যা ০।
ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এখন (১৭/৪/২০২০) পর্যন্ত সারাবিশ্বে সবমিলেয়ে করোনা (কোভিড-১৯) ভাইরাসে আক্রান্ত ২২ লাখ ৪০ হাজার ১৯১ জন এবং চিকিৎসায় সুস্থ হয়েছে ৫,৬৮,৩৪৩ জন এবং মৃতের সংখ্যা ১,৫৩,৮২২ জন। তার মধ্য সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে । উল্লিখিত সময় পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৭ লাখ ৬ হাজার ৩০৯ জন আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে ৫ লাখ ৯৭ হাজার ৭৩৭ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। বাকি ১৩ হাজার ৪৮৭ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিইউতে রয়েছে। এবং সর্বমোট মৃত্যুর সংখ্যা হচ্ছে ৩৬,৬০৭ জন। আমেরিকাতে মৃত্যুর হার ৫%।
যুক্তরাষ্ট্রে সবচেয়ে ভয়াবহ অবস্থা নিউইয়র্কে। সেখানে গত ২৪ ঘণ্টায় ৭৫২ জনসহ এ পর্যন্ত মারা গেছে ১১ হাজার ৫৮৬ জন। এবং গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৫২৫ জনসহ আক্রান্ত হয়েছে ২ লাখ ১৪ হাজার ৬৪৮ জন।
এদিকে জাপানে বারছে করোনা (কোভিড-১৯) এর আক্রান্তর হার। জাপানে শুক্রবার বিকাল চারটা পর্যন্ত ১০,০১৯ জন তার মধ্যে টোকিওতে ২,৫৯৫ জন করোনা ভাইরাসে সংক্রমণের ঘটনা নথিভুক্ত করা হয়েছে। এই সংখ্যার মধ্যে বিমানবন্দরে কোয়ারেন্টিন পরীক্ষার সময় যে সব ব্যক্তির ফলাফল ইতিবাচক বলে নির্ধারণ করা হয়েছে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারাসহ চ্যাটার্ড বিমানে করে জাপানে ফিরে আসা ব্যক্তিরাও অন্তর্ভুক্ত রয়েছেন।
ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরী জাহাজের ৭১২ জন অন্তর্ভুক্ত করলে ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা হয় ১০,০১৯ জন। জানা যায় এপ্রিলের ১৭ তারিখ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত মোট ১২ জনের মৃত্যু হয়। জাপানে এখন এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা হল ২০২ জন। এর মধ্যে জাহাজের ১৩টি মৃত্যুর সংখ্যা অন্তর্ভুক্ত । জাপানে মৃত্যুর হার ১%।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৪:৩৭ পূর্বাহ্ণ | রবিবার, ১৯ এপ্রিল ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত