ঘোষণা

ভাসানচরে না গেলে রোহিঙ্গাদের ৪ ক্ষতি

হিমালয় আহমেদ | শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 41 বার

ভাসানচরে না গেলে রোহিঙ্গাদের ৪ ক্ষতি

মিয়ানমার সেনা বাহিনীর নির্যাতনে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছে প্রায় ১০ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী।

উখিয়া ও টেকনাফের ঘিঞ্জি শরণার্থী শিবিরে চাপ কমাতে বাংলাদেশ সরকার এক লাখ রোহিঙ্গার নোয়াখালীর ভাসানচরে নতুন একটি আধুনিক নগরী তৈরি করেছে৷

ভাসানচরে রোহিঙ্গাদের নেয়ার জন্য বাংলাদেশ সরকার নানাভাবে চেষ্টা করছে। তাদের ভাসানচরে নিতে কোন ধরণের জোর-জবরদস্তি করছে না সরকার।

তবে জীবন বদলাতে ও উন্নত জীবনের আশায় কক্সবাজার থেকে ভাসানচরে স্বেচ্ছায় যেতে রাজি হয়েছেন কিছু রোহিঙ্গা৷

এর মাঝেই ভাসানচরে যাওয়া না যাওয়ার দোদুল্যমানতায় ভোগছেন অধিকাংশ রোহিঙ্গা। কষছেন লাভ ক্ষতির হিসেব নিকেশ।

ভাসানচরে না গেলে রোহিঙ্গাদের ৪ ক্ষতি নিয়ে নিচে আলোচনা করা হলো-

স্বাস্থের অবণতি: 

কক্সবাজারের ঘনবসতিপূর্ণ স্থানে স্বাস্থ্যসেবার অপ্রতুলতার কারণে রোহিঙ্গা জনগোষ্ঠির মাঝে রোগ, শোকসহ মানসিক অশান্তি বৃদ্ধি পাচ্ছে তাতে স্বাস্থ্যের অবণতি ঘটছে। অপরদিকে ভাসানচরে পরিবেশ আধুনিক স্বাস্থ্য সম্মত সেখানে রোগ বালাই হওয়ার সম্ভবনা খুবই কম।

জনসংখ্যা বৃদ্ধির কুফল:

কক্সাবাজারে স্থান সংকট ও ঘনবসতিপূর্ণ পরিবেশে পরিবার পরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়ন করা সম্ভব না হওয়ায় দ্রুত জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় সকল সুযোগ সুবিধা সংকুচিত হয়ে আসছে এবং রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর এর কুফল পড়ছে। অন্যদিকে ভাসানচরে পরিবার পরিকল্পনার আধুনিক সব সুবিধা রয়েছে তাতে জনসংখ্যা বাড়ার শঙ্কা কম।

কর্মসংস্থানের অভাব:  

কক্সবাজারের শরণার্থী শিবিরগুলো পাহাড়ের ঢালুতে হওয়ায় কর্মসংস্থানের তেমন কোনো সুযোগ নেই। কক্সবাজারে কাজের তেমন সুযোগ না থাকায় নিজের পছন্দসই কাজ করতে পারছে না আশ্রিত রোহিঙ্গারা।

অপরদিকে ভাসানচরে বিস্তৃত জায়গায় কর্মসংস্থানের বিশাল সুযোগ রয়েছে। জমি থেকে শুরু করে মাছ চাষসহ একাধিক কাজের সুযোগ রয়েছে, তাতে নিজের পছন্দসই কাজ করতে পারবে রোহিঙ্গারা।

শিক্ষা থেকে বঞ্চিত:

কক্সবাজারের পাহোড়ের ঢালুতে পর্যাপ্ত পরিমাণে শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করা সম্ভব হচ্ছে না এবাংজনসংখ্যার আধিক্ষ্যের কারণে প্রয়োজন অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় রোহিঙ্গারা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।

আর ভাসানচরে স্কুল কলেজসহ আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে তাতে শিক্ষা গ্রহণ করার দারুণ সুযোগ রয়েছে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১২:৫১ পূর্বাহ্ণ | শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত