ঘোষণা

মানব উন্নয়ন সূচকে ২ ধাপ এগোল বাংলাদেশ

অনলাইন ডেস্ক | মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 209 বার

মানব উন্নয়ন সূচকে ২ ধাপ এগোল বাংলাদেশ

মানব উন্নয়ন সূচকে গত বছরের তুলনায় দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। সূচকে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৩৩। ২১ ডিসেম্বর ইউএনডিপির বাংলাদেশে প্রকাশিত ‘মানব উন্নয়ন সমীক্ষা-২০২০’ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে বাংলাদেশের পঞ্চম অবস্থানে আছে। তবে পরিবেশের প্রভাবজনিত সমন্বিত মানব উন্নয়ন সূচক অনুযায়ী আরও ৯ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

প্রতিবেদনে দেখা গেছে, মানব উন্নয়নে বাংলাদেশের অর্জন অসাধারণ। ১৯৯০ হতে ২০১৯ সাল পর্যন্ত, মানব উন্নয়ন সূচক শতকরা ৬০ দশমিক ৪ ভাগ বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে বাংলাদেশের সূচকের মান মধ্যম সারির দেশের চেয়ে বেশি ছিল।

১৯৯০ থেকে ২০১৯ সালের মধ্যে বাংলাদেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু বেড়েছে ১৪.৪ বছর, গড় শিক্ষাজীবন বেড়েছে ৩.৪ বছর এবং প্রত্যাশিত শিক্ষাকাল বেড়েছে ৬ বছর। একই সময়ে মাথাপিছু আয় বেড়েছে শতকরা প্রায় ২২০.১ শতাংশ।

এ বছর প্রতিবেদনটির শিরোনাম দেওয়া হয়েছে ‘দ্য নেক্সট ফ্রন্টিয়ার: হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড এনথ্রোপোসিন’। সমীক্ষাটি আন্তর্জাতিকভাবে উন্মোচনের ছয়দিন পর বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হলো।

প্রকাশিত নতুন প্রতিবেদনে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় সংকট হিসেবে আবির্ভূত হয়েছে করোনা। তবে, পরিবেশের ওপর মানুষের ক্রমাগত অভিঘাত বন্ধ না হলে এটা শেষ হবে না।

মানব উন্নয়ন সূচকে একটি দেশের মানুষের স্বাস্থ্য, শিক্ষা, জীবনযাত্রার সামগ্রিক অবস্থা পরিমাপ করা হলেও ৩০তম বার্ষিকীতে কার্বন ডাই অক্সাইড নিঃসরণের মাত্রা ও মোট ব্যবহৃত সম্পদের পরিমাণ এ দুটি বিষয় নতুন করে যুক্ত করা হয়েছে।

এই সমন্বিত পদ্ধতি থেকে দেখা গেছে, মানুষ ও পরিবেশ উভয়ের কল্যাণের উপর ভিত্তি করে মানব উন্নয়নকে চিন্তা করলে সমগ্র বিশ্বের উন্নয়নের চিত্র সম্পূর্ণ বদলে যায়। যেমন- এ বছর ৫০টিরও বেশি দেশ জীবাশ্ম জ্বালানির উপর অধিক নির্ভরশীলতা ও প্রাকৃতিক সম্পদের ব্যবহারের কারণে তালিকার শীর্ষস্থান থেকে ছিটকে গেছে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:৪৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত