ঘোষণা

মিয়ানমারকে পাশ কাটিয়ে বাংলাদেশের পক্ষে ৯ দেশ!

অনলাইন ডেস্ক | শনিবার, ০২ জানুয়ারি ২০২১ | পড়া হয়েছে 597 বার

মিয়ানমারকে পাশ কাটিয়ে বাংলাদেশের পক্ষে ৯ দেশ!

রোহিঙ্গাদের বিতাড়িত করে প্রথমদিকে কয়েকটি শক্তিশালী দেশের সমর্থনে বিশ্বের দরবারে ভালো অবস্থানে ছিলো মিয়ানমার। কিন্তু দিন যত যাচ্ছে মিয়ানমারের পক্ষ তত দুর্বল হচ্ছে। সব শেষ অবস্থান পাল্টে মিয়ানমারের বিরুদ্ধে অবস্থান নিয়েছে ক্যামেরুন, ইকুয়েটরিয়াল গিনি, নামিবিয়া, কেনিয়া, লেসেথো, মোজাম্বিক, তানজানিয়া, পালাউ ও সলোমন দ্বীপপুঞ্জ। এই ৯টি দেশ ২০১৯ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে মিয়ানমারের রোহিঙ্গা ও অন্যান্য সংখ্যালঘু বিষয়ক প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে কোনো অবস্থান না দিয়ে ‘অ্যাবস্টেনশন’ বা ‘অ্যাবস্টেইন’ ভোট দিয়েছিল।

জানা যায়, ৩১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের প্লেনারি অধিবেশনে প্রায় একই ধরনের প্রস্তাবে ওই দেশগুলো ‘অ্যাবস্টেইন’ অবস্থান থেকে সরে এসে পক্ষে ভোট দিয়েছে। শেষ পর্যন্ত প্রস্তাবটি গৃহীত হয়েছে ১৩০-৯ ভোটে। বাংলাদেশসহ ১৩০টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। মিয়ানমার, চীন, রাশিয়া, বেলারুশ, কম্বোডিয়া, লাওস, ফিলিপাইন, ভিয়েতনাম ও জিম্বাবুয়ে—এই ৯টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, জাপানসহ মোট ২৫টি দেশ ‘অ্যাবস্টেইন’ ভোট দিয়েছে।

নিউ ইয়র্ক থেকে পাওয়া তথ্য বলছে, মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের তথ্য-প্রমাণ সংগ্রহ, সংরক্ষণ ও বিশ্লেষণে গঠিত আন্তর্জাতিক কাঠামোর জন্য অর্থায়নসহ বেশ কিছু ইস্যুতে প্রস্তাবটি নিয়ে ভোটাভুটিতে দেরি হচ্ছিল। অবশেষে বছরের শেষ দিনে জাতিসংঘ সাধারণ পরিষদের প্লেনারি অধিবেশনে রোহিঙ্গা ও অন্যান্য সংখ্যালঘুদের মানবাধিকার পরিস্থিতি বিষয়ক প্রস্তাবটি গৃহীত হয়েছে।

জানা গেছে, রোহিঙ্গা ইস্যুতে গত নভেম্বর মাসে সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে মিয়ানমারের বিরোধিতা সত্ত্বেও প্রস্তাব গৃহীত হয়েছিল। সেই প্রস্তাবের ওপর এবার প্লেনারি অধিবেশনের সিদ্ধান্ত গ্রহণের সময়ও মিয়ানমার বিরোধিতা করে। এবার মিয়ানমার আরো কম ভোট পেয়েছে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:১৬ অপরাহ্ণ | শনিবার, ০২ জানুয়ারি ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত