ঘোষণা

মে মাসে জাপান থেকে চীনে যাচ্ছে জিয়াং জিয়াং

ওমর শাহ | বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 213 বার

মে মাসে জাপান থেকে চীনে যাচ্ছে জিয়াং জিয়াং

চীন থেকে ঋণ নেয়া জনপ্রিয় পান্ডা শাবক জিয়াং জিয়াংকে চীনে ফিরিয়ে আনার জন্য সম্মত হয়েছে টোকিও মেট্রোপলিটন সরকার ও চীনা কর্তৃপক্ষ।

জিয়াংকে জিয়াংকে আগামী মে মাসে ফিরিয়ে নেবে চীনা কর্তৃপক্ষ। গত বছরের মে মাসে নেয়ার কথা থাকলেও করোনার ভাইরাসের কারণে এর মেয়াদ এক বছর বৃদ্ধি করা হয়েছে।

জিয়াং জিয়াং ২০১৭ সালের জুন মাসে চীনের ইউনো জুলজিক্যাল গার্ডেন এ জন্মগ্রহণ করে।জিয়াং জিয়াং এর বয়স দুই বছর হওয়ার পরপরই জাপান থেকে চীনে যাওয়ার কথা থাকলেও জাপানে ভান্ডার শাবকটির ব্যাপক জনপ্রিয়তার কারণে চীনের ফেরত পাঠানোর সিদ্ধান্ত পরিবর্তন হয় এ সময় বাড়ানো হয়।

ইতিমধ্যে পান্ডা শাবক জিয়াং জিয়াং এর বাবা রাই রাই ও মা শিন শিনকে আগামী বছরের ফেব্রুয়ারি মাসে চীনে ফেরত পাঠানো হবে। ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে পান্ডা জনপ্রিয় এই পান্ডা দম্পতিকে চীন থেকে জাপানে আনা হয়।

জিয়াং জিয়াং চীনের দক্ষিণ অঞ্চল সিচুয়ানে পাঠানোর কথা থাকলেও করোনা ভাইরাসের কারণে সরাসরি ফ্লাইট বন্ধ রয়েছে টোকিও ও সিচুয়ান প্রদেশের।

জিয়াং জিয়াং ১৪৭ গ্রাম থেকে ৭৬.৪ কিলোগ্রাম ওজনের একটি বড় পান্ডায় পরিণত হয়েছে বলে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ আরো জানিয়েছে যে এই পান্ডা শাবকটি একেবারে পুরোপুরি পূর্ণ প্রাপ্তবয়স্ক পান্ডার মতো আচরণ করে তবে দিনের অর্ধেক সময় পার্টি ঘুমিয়ে কাটায় বাকি অর্ধেক সময় গাছে উঠে খেলা করি বলেও জানায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

তথ্যসূত্র: কায়দো নিউজ

 

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:৫৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত